Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Kylian Mbappe

এমবাপে কি চোট পেয়েছেন? অনুশীলন করলেন না ফ্রান্সের নায়ক, বাড়ছে জল্পনা

ফ্রান্সের হয়ে দুরন্ত ছন্দে থাকা কিলিয়ান এমবাপে কি চোট পেয়েছেন? মঙ্গলবার ফ্রান্সের অনুশীলনে দেখা যায়নি তাঁকে। তার পর থেকেই জল্পনা শুরু হয়েছে।

ইংল্যান্ডের বিরুদ্ধে খেলতে নামার আগে অনুশীলন করেননি কিলিয়ান এমবাপে। তার পরেই জল্পনা শুরু হয়েছে।

ইংল্যান্ডের বিরুদ্ধে খেলতে নামার আগে অনুশীলন করেননি কিলিয়ান এমবাপে। তার পরেই জল্পনা শুরু হয়েছে। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২২ ২৩:৩৮
Share: Save:

এ বারের বিশ্বকাপে দুরন্ত ছন্দে রয়েছেন কিলিয়ান এমবাপে। এখনও পর্যন্ত ৫ গোল করে বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা তিনি। কিন্তু কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে নামার আগে হঠাৎই এমবাপের চোটের জল্পনা শুরু হয়েছে। ফ্রান্সের অনুশীলনে দেখা যায়নি এমবাপেকে। তার পরেই এই জল্পনা শুরু হয়েছে।

কোয়ার্টার ফাইনালে নামার আগে মঙ্গলবার অনুশীলন ছিল ফ্রান্সের। সেখানে দেখা যায়নি এমবাপেকে। জানা গিয়েছে, ম্যাচের ধকল কাটানোর জন্য বিশ্রাম দেওয়া হয়েছে এমবাপেকে। এমবাপের পাশাপাশি অনুশীলনে দেখা যায়নি ফরাসি স্ট্রাইকার অলিভিয়ের জিহুকেও। তাঁকেও বিশ্রাম দিয়েছেন কোচ দিদিয়ের দেশঁ।

বিশ্বকাপ শুরু হওয়ার আগে গোড়ালিতে চোট পেয়েছিলেন এমবাপে। তাতে অবশ্য তাঁর খেলতে কোনও সমস্যা হয়নি। এ বারের প্রতিযোগিতায় প্রতি ম্যাচেই মাঠে নেমেছেন তিনি। গোল করেছেন। করিয়েছেন। অবশ্য ম্যাচের পরের দিন অনেক ফুটবলারই বিশ্রাম নেন। আগের ম্যাচের ধকল কাটানোর চেষ্টা করেন। তেমন কারণেই এমবাপে অনুশীলনে আসেননি বলে মনে করছেন অনেকে।

রবিবার পোল্যান্ডের বিরুদ্ধে জোড়া গোলের ফলে বিশ্বকাপে মোট ৯টি গোল হয়ে গিয়েছে এমবাপের। আগের বিশ্বকাপে করেছিলেন চারটি গোল। এ বার বাকিদের থেকে অন্তত দু’টি গোলে এখনই এগিয়ে তিনি। বিশ্বকাপে সবচেয়ে কম বয়সে আট গোল করার নজির এত দিন ছিল পেলের। ১৯৬৬ সালে ২৬ বছর বয়সে অষ্টম গোলটি করেছিলেন তিনি। এমবাপে সেই কাজ করে ফেলেছেন ২৩ বছর বয়সেই। গত বারের বিশ্বকাপে তিনি সবচেয়ে কম বয়সে ফাইনালে গোল করার ক্ষেত্রে পেলের পরেই ছিলেন তিনি। এ বার ব্রাজিলের কিংবদন্তিকেই পেরিয়ে গিয়েছেন।

মারাদোনাও হার মেনেছেন এমবাপের কাছে। চারটি বিশ্বকাপে মারাদোনার মোট আটটি গোল রয়েছে। তাঁর থেকে অনেক কম বয়সে সেই নজির পেরিয়ে গিয়েছেন এমবাপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kylian Mbappe FIFA World Cup 2022 France Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE