Advertisement
২৪ এপ্রিল ২০২৪
FIFA World Cup 2022

ইরান হারতেই ইরান জুড়ে উল্লাস! নাচে-গানে দলের হার উদ্‌যাপন ইরানিদের

আমেরিকার কাছে হেরে বিশ্বকাপের শেষ ষোলোয় যাওয়া হয়নি ইরানের। কিন্তু দলের হারে উল্লাস করতে দেখা গেল সে দেশের মানুষদের। নাচে-গানে উৎসবে মাতলেন ইরানিরা।

আমেরিকার কাছে হেরে বিধ্বস্ত ইরানের ফুটবলাররা। কিন্তু ইরানে দেখা গেল অন্য ছবি।

আমেরিকার কাছে হেরে বিধ্বস্ত ইরানের ফুটবলাররা। কিন্তু ইরানে দেখা গেল অন্য ছবি। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২২ ১৭:২৮
Share: Save:

বিশ্বকাপে হেরেছে দল। প্রি-কোয়ার্টার ফাইনালে যাওয়ার আগেই ছিটকে গিয়েছে তারা। অথচ দেশবাসী উল্লাস করছেন। নেমে পড়েছেন রাস্তায়। চলছে নাচ-গান। পুড়ছে বাজি। আমেরিকার কাছে দলের হারের পরে এই ছবিই দেখা গেল ইরান জুড়ে।

সমাজমাধ্যমে ইরানিদের উল্লাসের বেশ কিছু ভিডিয়ো ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা যাচ্ছে, ইরানের বিভিন্ন শহরে চলছে উল্লাস। রাস্তায় প্রচুর লোক। তাঁরা আনন্দে নাচছেন। প্রথমার্ধে আমেরিকা গোল করার পরেই শুরু হয় এই উদ্‌যাপন।

কিন্তু দেশের হারের পরে কেন উল্লাস করেছেন ইরানের মানুষ?

তার প্রধান কারণ, সে দেশের সরকারের প্রতি ক্ষোভ। ইরানে অনেক দিন ধরে সরকার বিরোধী আন্দোলন চলছে। সে দেশের আর্থিক পরিস্থিতি দিন দিন খারাপ হচ্ছে। এই পরিস্থিতিতে বিশ্বকাপ খেলতে যাওয়ার সিদ্ধান্ত মানতে পারেননি সে দেশের মানুষ। তাই সরকারের বিরুদ্ধে প্রতিবাদ স্বরূপ দেশের হার উদ্‌যাপন করছে তারা।

সেপ্টেম্বর মাসে হিজাব না পরায় ইরানের পুলিশ গ্রেফতার করে মাহসা আমিনিকে। পুলিশি হেফাজতে মৃত্যু হয় তাঁর। পুলিশের বিরুদ্ধে মাহসাকে মেরে ফেলার অভিযোগ ওঠে। শুরু হয় বিক্ষোভ। কঠোর ভাবে সেই বিক্ষোভ দমন করার চেষ্টা করে পুলিশ। সেপ্টেম্বর মাস থেকে এখনও পর্যন্ত শিশু-সহ ৩০০-র বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে খবর।

ইরানের ম্যাচে মাঠেও দেখা গিয়েছে প্রতিবাদ। প্রথম ম্যাচে জাতীয় সঙ্গীত গাননি দলের ফুটবলাররা। স্টেডিয়ামে মাহসার নামে ব্যানারও দেখা যায়। তাঁর মৃত্যুর ন্যায়বিচার চাওয়া হয়। এ বার দেশের হারের পরে উল্লাস করে সরকারের বিরোধিতা করতে দেখা গেল ইরানিদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA World Cup 2022 Iran Iran Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE