Advertisement
২৭ এপ্রিল ২০২৪
FIFA World Cup 2022

ইংরেজ ফুটবলারদের ১২০ গ্রামের জার্সির ‘ওজন’ বুঝিয়ে দিলেন ইংল্যান্ডের যুবরাজ

কাতারের বিমান ধরার আগে ইংল্যান্ড দলকে বিদায় জানালেন যুবরাজ উইলিয়াম। ফুটবলারদের হাতে আনুষ্ঠানিক ভাবে তুলে দিলেন বিশ্বকাপের জার্সি। তখনই প্রত্যেককে বুঝিয়ে দিলেন জার্সির ‘ওজন’।

ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেনের হাতে কাতার বিশ্বকাপের জার্সি তুলে দিচ্ছেন যুবরাজ উইলিয়াম।

ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেনের হাতে কাতার বিশ্বকাপের জার্সি তুলে দিচ্ছেন যুবরাজ উইলিয়াম। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ২২:১৪
Share: Save:

কাতার বিশ্বকাপে হ্যারি কেনরা খেলবেন দুধ সাদা জার্সি পরে। যার কাঁধে রয়েছে নীল রঙের খেলা। কলার থেকে যত কাঁধের দিকে গিয়েছে, তত হালকা হয়েছে নীল। হাতেও রয়েছে নীলের ছোঁয়া। বিশ্বকাপের জন্য ইংল্যান্ডের যে জার্সি তৈরি করা হয়েছে তার ওজন গড়ে ১২০ গ্রাম। সত্যিই কি তাই? ১৯৬৬ সালের বিশ্বজয়ীদের জার্সির ‘ওজন’ আসলে অনেক বেশি।

কাতারের বিমানে ওঠার আগে গ্যারেথ সাউথগেটের ফুটবলারদের ইংল্যান্ডের জার্সির আসল ওজন বুঝিয়ে দিলেন যুবরাজ উইলিয়াম। দেশ ছাড়ার আগে বিশ্বকাপ দলকে শুভেচ্ছা জানানোর জন্য আয়োজন করা হয়েছিল একটি বিশেষ অনুষ্ঠানের। রাজ পরিবারের পক্ষে উপস্থিত ছিলেন যুবরাজ উইলিয়াম। দলের ২৬ জন ফুটবলারের হাতে তিনি আনুষ্ঠানিক ভাবে তুলে দেন কাতার বিশ্বকাপের জার্সি। একটি সুন্দর বাক্সে করে কেনদের হাতে জার্সি তুলে দেন যুবরাজ। সেই বাক্সেই দেওয়া আছে ফুটবলারদের জার্সির আসল ‘ওজন’।

বিভিন্ন ফুটবলারের জার্সির সেই ওজন আলাদা। ওজন ঠিক করা হয়েছে জার্সির নম্বর অনুযায়ী। প্রতিটি জার্সির ওজন ঠিক করেছেন ইংল্যান্ডের প্রাক্তন ফুটবলাররা। এর আগে সংশ্লিষ্ট নম্বরের জার্সি পরে ইংল্যান্ডের হয়ে যে বিখ্যাত ফুটবলাররা খেলেছেন, তাঁদের প্রত্যেকের ছবি রয়েছে বাক্সে। তাঁরা ইংল্যান্ডের হয়ে কোন কোন বিশ্বকাপ খেলেছেন, লেখা সেই তথ্যও। অর্থাৎ, প্রত্যেক ফুটবলারকে বুঝিয়ে দেওয়া হল তাঁদের জার্সির ‘প্রকৃত ওজন’।

সঙ্গে রয়েছে রাজ বার্তা, ‘কাতার ২০২২ ইংল্যান্ডের ১৬তম বিশ্বকাপ। সব বয়সের, সব অংশের সাড়ে পাঁচ কোটির বেশি মানুষের প্রতিনিধি আমরা। আপনাদের সকলের কথা আমরা মনে রাখব। আমাদের এই জায়গায় পৌঁছানোর জন্য আপনাদের সকলের কিছু না কিছু অবদান রয়েছে। গর্বের সঙ্গে আমরা এই জামা পরব। এই সুযোগ কাজে লাগাব এবং ইতিহাস রচনা করব।’

উইলিয়াম ফুটবলারদের বলেন, ‘‘গ্যারেথের সঙ্গে আপনারা বিশেষ কিছু গড়ে তুলেছেন। একে অন্যের জন্য খেলুন। পরস্পরকে সমর্থন করুন। উপভোগ করুন। আমার দৃঢ় বিশ্বাস আপনারা অনেক দূর যাবেন। গোটা দেশ আপনাদের সঙ্গে রয়েছে। সকলে আপনাদের দিকে তাকিয়ে থাকব। আপনারা শুধু সময়টা উপভোগ করুন।’’

ন’নম্বর জার্সি পরে খেলেন অধিনায়ক কেন। ২০১৮ সালে সোনার বুট জয়ী এ বারের বিশ্বকাপেও ইংল্যান্ডের বড় ভরসা। তাঁর ন’নম্বর জার্সি পরে অতীতে খেলেছেন ববি চার্লটন, অ্যালান শিয়েরার, ওয়েন রুনির মতো ফুটবলাররা। ডেভিড বেকহ্যামের বিখ্যাত সাত নম্বর জার্সি গায়ে কাতারে দেখা যাবে আরেক স্ট্রাইকার জ্যাক গ্রিলিশকে। তাই কেনদের জার্সির ‘ওজন’ ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থার ১২০ গ্রাম নয়। তার থেকে অনেক বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE