Advertisement
১৭ এপ্রিল ২০২৪
FIFA World Cup 2022

কাতার বিশ্বকাপে এ বার মাঠেই প্রতিবাদ, রোনাল্ডোদের ম্যাচে ঢুকে পড়লেন এক ব্যক্তি

মাঠে ঢুকে পড়া ব্যক্তির হাতে ছিল রামধনু পতাকা। যা সব ধরনের ভালবাসার প্রতীক। কাতারে যা আইনগত ভাবে স্বীকৃত নয়। সেই সঙ্গে ওই ব্যক্তি যে জামা পরেছিলেন, তাতে লেখা, “ইরানের মেয়েদের সম্মানে।”

মাঠে ঢুকে পড়েছিলেন এই ব্যক্তি।

মাঠে ঢুকে পড়েছিলেন এই ব্যক্তি। ছবি: রয়টার্স

সংবাদ সংস্থা
লুসেল শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২২ ১০:০৩
Share: Save:

কাতার বিশ্বকাপের ম্যাচ চলাকালীন প্রতিবাদ। মাঠে ঢুকে পড়লেন এক ব্যক্তি। সোমবার রাতে পর্তুগাল বনাম উরুগুয়ে ম্যাচ চলাকালীন ঘটল এমন ঘটনা। ইরানের মেয়েদের পাশে দাঁড়িয়ে মাঠের মধ্যে ঢুকে পড়লেন এক ব্যক্তি।

মাঠে ঢুকে পড়া ব্যক্তির হাতে ছিল রামধনু পতাকা। যা সব ধরনের ভালবাসার প্রতীক। কাতারে যা আইনগত ভাবে স্বীকৃত নয়। সেই সঙ্গে ওই ব্যক্তি যে জামা পরেছিলেন, তাতে লেখা, “ইরানের মেয়েদের সম্মানে।” এই প্রথম নয়, আগেও কাতার বিশ্বকাপে বিভিন্ন ধরনের প্রতিবাদ দেখা গিয়েছে। ইরানের ফুটবলাররাই প্রথম ম্যাচে জাতীয় সঙ্গীত না গেয়ে প্রতিবাদ জানিয়েছিলেন। সোমবার যদিও ইরানের ম্যাচ ছিল না।

মাঠে ঢুকে পড়া ব্যক্তিকে সঙ্গে সঙ্গে নিরাপত্তারক্ষীরা বার করে দেন। সেই ব্যক্তির জামার সামনে লেখা ছিল, “ইউক্রেনকে বাঁচাও।” একসঙ্গে তিনটি বিষয় নিয়ে প্রতিবাদ জানালেন ওই ব্যক্তি। কাতারে সব ধরনের ভালবাসাকে স্বীকৃতি না দেওয়াকে প্রতিবাদ জানালেন রামধনু পতাকা হাতে নিয়ে, সেই সঙ্গে ইরানের মেয়েদের হিজাব-বিরোধী আন্দোলনের পাশে দাঁড়ালেন এবং ইউক্রেনের উপর হওয়া রাশিয়ার হামলার বিরুদ্ধে প্রতিবাদ জানালেন তিনি।

কাতার বিশ্বকাপ জুড়ে এমন বিতর্ক চলছেই। দর্শকদের পোশাক, আচরণ, মদ্যপান এমন সব কিছুর উপর কাতার নিজেদের দেশের নিয়ম প্রয়োগ করছে। মেয়েদের ছোট পোশাক পরা হোক বা প্রকাশ্যে চুম্বন, কোনও কিছুই কাতারে বৈধ নয়। বিশ্বকাপ শুরুর আগের মুহূর্তে হঠাৎ বন্ধ করে দেওয়া হয়েছে মাঠের পাশে বিয়ার বিক্রি। খেলা দেখতে দেখতে মাঠে বসে বিয়ার খাওয়ার উপরেও রয়েছে নিষেধাজ্ঞা। বেলজিয়ামের ফুটবলার থিবো কুর্তোয়া তাঁর বান্ধবীকে মাঠের মধ্যে চুম্বন করায় সেই নিয়েও বিতর্ক তৈরি হয়েছিল। এমন সব কিছুর সঙ্গে ওই ব্যক্তির মাঠে ঢুকে পড়াও যোগ হল।

ওই ম্যাচে পর্তুগাল ২-০ গোলে হারিয়ে দেয় উরুগুয়েকে। প্রি-কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেলেন রোনাল্ডোরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE