Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Kylian Mbappe

FIFA World CUP 2022: বিশ্বকাপ মূল পর্বে ডাচরা, ফ্রান্সের নায়ক এমবাপে

ইতিমধ্যেই কাতারে খেলার যোগ্যতা অর্জন করে ফেলা ফ্রান্স ২-০ হারিয়েছে ফিনল্যান্ডকে। 

উৎসব: বেঞ্জেমার সঙ্গে উচ্ছ্বাস এমবাপের।

উৎসব: বেঞ্জেমার সঙ্গে উচ্ছ্বাস এমবাপের। ছবি গেটি ইমেজেস।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২১ ০৮:৫৭
Share: Save:

বিশ্বকাপ যোগ্যতা পর্ব

নেদারল্যান্ডস ২ নরওয়ে ০

ফ্রান্স ২ ফিনল্যান্ড ০

বেলজিয়াম ১ ওয়েলস ১

রাশিয়া বিশ্বকাপে মূলপর্বে খেলার যোগ্যতা অজর্ন করতে পারেনি নেদারল্যান্ডস। এ বার অনিশ্চয়তার মেঘ কেটে গেল। নরওয়েকে ২-০ হারিয়ে ডাচরা কাতারে খেলার টিকিট পেল। রুদ খুলিট, মার্কো ফান বাস্তেনদের দেশ জয়ের দু’টি গোলই করে খেলার একেবারে শেষ লগ্নে। ৮৪ মিনিটে ১-০ হয় টটেনহ্যাম হটস্পারের উইঙ্গার স্টিভেন বার্গওয়েনের গোলে। বার্সেলোনার স্ট্রাইকার মেম্ফিস দেপাই সংযুক্ত সময়ে (৯০+১) ২-০ করেন।

এই হারে আর্লিং হালান্ডদের নরওয়ের সামনে কাতারে খেলার সমস্ত পথ বন্ধ হয়ে গেল। দশ ম্যাচে ২৩ পয়েন্ট পেয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হল ডাচরা। আর মন্টেনেগ্রোকে ২-১ হারিয়ে এই গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে প্লে-অফে খেলার সুযোগ পেল তুরস্ক (পয়েন্ট ১০ ম্যাচে ২১)।

নেদারল্যান্ডস-নরওয়ে ম্যাচে খুবই সাদামাটা খেলা হয়েছে। সে ভাবে দেখলে, চমকপ্রদ ঘটনা শুধু ম্যাচের দু’টি গোল। তার উপরে চোটের জন্য নরওয়ে পায়নি আর্লিং হালান্ডকে। সেপ্টেম্বরে অসলোয় তারা ডাচদের সঙ্গে ১-১ ড্র করেছিল। সে ম্যাচে একটি গোলও করেছিলেন বরুসিয়া ডর্টমুন্ডের স্ট্রাইকার।

ইতিমধ্যেই কাতারে খেলার যোগ্যতা অর্জন করে ফেলা ফ্রান্স ২-০ হারিয়েছে ফিনল্যান্ডকে। গোল করেছেন করিম বেঞ্জেমা (৬৬ মিনিট) ও কিলিয়ান এমবাপে (৭৬ মিনিট)। ম্যাচের পরে ফরাসি কোচ দিদিয়ে দেশঁ বলেছেন, “যে কোনও জয়ই আত্মবিশ্বাস বাড়িয়ে দেয়। তবে আমাদের ফুটবলে আরও একটু তীক্ষ্ণতার প্রয়োজন। সেটা নিয়েই এখন থেকে চিন্তাভাবনা করতে হবে। তবে বেঞ্জেমা এবং এমবাপের ধারাবাহিকতা আমার চাপ অনেকটাই কমিয়ে দিয়েছে।”

এ দিকে, মঙ্গলবার বেলজিয়ামের সঙ্গে ১-১ ড্র করায় প্লে–অফে খেলবে গ্যারেথ বেলদের ওয়েলস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE