Advertisement
১১ মে ২০২৪
FIFA World Cup 2022

বিশ্বকাপে ব্যর্থতার পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর স্পেন অধিনায়কের

ক্লাব ফুটবলে মেসির প্রাক্তন সতীর্থ বুস্কেৎস। তিনিও বার্সেলোনার ঘরের ছেলে বলে পরিচিত। স্পেনের হয়ে বিশ্বকাপ জিতেছেন ২০১০ সালে। ১৫ বছর আন্তর্জাতিক ফুটবল খেলার পর ইতি টানলেন তিনি।

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিলেন স্পেনের অধিনায়ক বুস্কেৎস।

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিলেন স্পেনের অধিনায়ক বুস্কেৎস। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ ২১:০৮
Share: Save:

২০১০ সালের বিশ্বকাপ জয়ী স্পেন দলের সদস্য ছিলেন। এ বারের বিশ্বকাপে সের্জিও বুস্কেৎস ছিলেন নেতৃত্বের দায়িত্বে। বিশ্বকাপে ব্যর্থতার পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা করলেন তিনি।

ক্লাব ফুটবলে লিয়োনেল মেসির প্রাক্তন সতীর্থ বুস্কেৎস। ৩৪ বছরের ফুটবলার ছিলেন স্পেনের মাঝমাঠের অন্যতম ভরসা। কাতার বিশ্বকাপের স্পেন দলে তিনিই ছিলেন বিশ্বজয়ী দলের একমাত্র সদস্য। দ্বিতীয় রাউন্ডে মরক্কোর কাছে অপ্রত্যাশিত হারের পর থেকে হতাশ ছিলেন বুস্কেৎস। বিশ্বকাপ ফাইনালের আগে শুক্রবার আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা করলেন তিনি। অবসরের সিদ্ধান্ত জানিয়ে বুস্কেৎস সমাজমাধ্যমে লিখেছেন, ‘‘গত ১৫ বছরে দেশের হয়ে ১৪৩টি ম্যাচ খেলার পর অবসরের সিদ্ধান্ত নিলাম। জাতীয় দলকে বিদায় জানানোর এটাই সঠিক সময় বলে মনে হয়েছে।’’ দেশের হয়ে দু’টি গোল রয়েছে এই রক্ষণাত্মক মিডফিল্ডারের।

২০১২ সালে স্পেনের ইউরো কাজ জয়ী দলেরও সদস্য ছিলেন তিনি। ২০০৮ সালে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক বুস্কেৎসের। বার্সেলোনার হয়ে খেলছেন ২০০৮ সাল থেকে। তার আগে তিন বছর তিনি ছিলেন বার্সেলোনার যুব দলের সদস্য। পেশাদার ফুটবল জীবনে পা দেওয়ার পর আর ক্লাব পরিবর্তন করেননি বুস্কেৎস।

ক্লাবের হয়ে এখনও পর্যন্ত ৪৬৩টি ম্যাচ খেলেছেন তিনি। গোল করেছেন ১১টি। আন্তর্জাতিক ফুটবলে আর দেখা না গেলেও ক্লাবের হয়ে খেলা চালিয়ে যাবেন বুস্কেৎস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE