Advertisement
০২ মে ২০২৪
FIFA World Cup 2022

দেখছেন লাল কার্ড, কিন্তু হাসছেন তিনি, দেখাচ্ছেন লাল কার্ড, হাসছেন তিনিও!

এ বারের বিশ্বকাপে গ্রুপ পর্বের শেষ অঘটনটা ঘটল শুক্রবার রাতেই। শেষ ম্যাচে ব্রাজিল হেরে গেল ক্যামেরুনের বিরুদ্ধে। সেই ম্যাচে গোল করে কেন লাল কার্ড দেখতে হল আবুবাকারকে?

একই ম্যাচে গোল করলেন এবং লাল কার্ড দেখলেন ভিনসেন্ট আবুবাকার।

একই ম্যাচে গোল করলেন এবং লাল কার্ড দেখলেন ভিনসেন্ট আবুবাকার। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২ ১৪:৫১
Share: Save:

ব্রাজিলকে গ্রুপের শেষ ম্যাচে হারিয়ে দিল ক্যামেরুন। বিশ্বকাপের মঞ্চে প্রথম বার কোনও আফ্রিকার দলের কাছে হারল ব্রাজিল। আর সেই ম্যাচের একমাত্র গোলদাতা ভিনসেন্ট আবুবাকার। যিনি গোলও করলেন, আবার লাল কার্ডও দেখলেন। জিনেদিন জিদানের পর বিশ্বকাপের মঞ্চে প্রথম কোনও ফুটবলার একই ম্যাচে গোল করলেন এবং লাল কার্ড দেখলেন।

এ বারের বিশ্বকাপে গ্রুপ পর্বের শেষ অঘটনটা ঘটল শুক্রবার রাতেই। শেষ ম্যাচে ব্রাজিল হেরে গেল ক্যামেরুনের বিরুদ্ধে। সেই ম্যাচে গোল করে কেন লাল কার্ড দেখতে হল আবুবাকারকে? ম্যাচে একটি হলুদ কার্ড দেখেছিলেন তিনি। ব্রাজিলের বিরুদ্ধে শেষ মুহূর্তে গোল করে আনন্দ সামলাতে পারেননি। উচ্ছ্বাস প্রকাশ করতে গিয়ে জার্সি খুলে ফেলেন। ফুটবলের নিয়ম অনুযায়ী কোনও ফুটবলার জার্সি খুললে তাঁকে হলুদ কার্ড দেখতে হবে। এ ক্ষেত্রেও তাই হয়। আগে থেকেই একটি হলুদ কার্ড দেখায় আবুবাকারের দ্বিতীয় হলুদ কার্ড বদলে যায় লাল কার্ডে।

কোনও আপত্তি দেখা যায়নি আবুবাকারের থেকে। হাসতে হাসতে তিনি লাল কার্ড মেনে নেন। ব্রাজিলকে গোল দেওয়ার আনন্দ তখন সব ভুলিয়ে দিয়েছে আফ্রিকার ছ’ফুট লম্বা ফুটবলারকে। বিনা প্রতিবাদে রেফারির সঙ্গে হাত মিলিয়ে মাঠ ছাড়েন আবুবাকার। লাল কার্ড দেখেও তিনিই ক্যামেরুনের নায়ক হয়ে রইলেন। বিশ্বকাপের মঞ্চে ব্রাজিলকে হারানোর মতো কীর্তি গড়ে ফেলল তাঁর দেশ।

২০০৬ সালে ইটালির বিরুদ্ধে বিশ্বকাপের ফাইনালে গোল করেছিলেন জিদান। ফ্রান্সের তারকা ফুটবলারের সেটাই ছিল শেষ আন্তর্জাতিক ম্যাচ। সেই ম্যাচেই ইটালির মার্কো মাতেরাজ্জিকে মাথা দিয়ে ঠুসো মেরেছিলেন জিদান। লাল কার্ড দেখেছিলেন। একই ম্যাচে গোল এবং লাল কার্ডের ঘটনা সেই শেষ বার ঘটেছিল বিশ্বকাপে। ১৬ বছর পর আবার এক কাণ্ড। যদিও সে বার জিদানের ফ্রান্স হেরে গিয়েছিল বিশ্বকাপের ফাইনালে। আবুবাকারের ক্যামেরুন শুক্রবার রাতে হারিয়ে দেয় ব্রাজিলকে। যদিও তার পরেও প্রি-কোয়ার্টার ফাইনালে ওঠা সম্ভব হয়নি ক্যামেরুনের পক্ষে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE