Advertisement
১৯ এপ্রিল ২০২৪
FIFA World Cup 2022

জাতীয় পতাকায় কালো, লাল, হলুদ! তার পরেও কেন জার্মানির জার্সির রং সাদা?

জার্মানির জাতীয় পতাকায় সাদা রং নেই। কিন্তু তাদের জাতীয় ফুটবল দলের জার্সি সাদা রঙের। কেন সাদা রঙের জার্সি পরে ফুটবল খেলে জার্মানি? তার পিছনে কী কারণ রয়েছে?

বিশ্বকাপে সাদা রঙের জার্সি পরে খেলছে জার্মানি। কেন তাদের জার্সির এমন রং?

বিশ্বকাপে সাদা রঙের জার্সি পরে খেলছে জার্মানি। কেন তাদের জার্সির এমন রং? —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২২ ২০:২০
Share: Save:

তাদের জাতীয় পতাকায় রয়েছে তিনটে রং। সব থেকে উপরে কালো, মাঝে লাল, নীচে হলুদ। সাদা রঙের চিহ্নও নেই সেখানে। কিন্তু জার্মানির ফুটবল দলের জার্সির রং সাদা। যে রং জাতীয় পতাকায় নেই, জাতীয় দল সেই রঙের জার্সি পরে কেন খেলে? তার পিছনে কী কারণ রয়েছে?

জার্মানির সাদা জার্সি পরে খেলার পিছনে রয়েছে এক অন্য ইতিহাস। দেশের একেবারে পশ্চিম প্রান্তে প্রুশিয়া নামের একটি প্রদেশ রয়েছে। রাশিয়া ও ফ্রান্সের সীমান্তে রয়েছে এই প্রদেশ। এই প্রদেশ জার্মানির অধীনে রয়েছে। সেখানকার পতাকার রং সাদা। অতীতে সেই পতাকার মাঝে একটি কালো রঙের ক্রস আঁকা ছিল। পরবর্তীতে সেখানে একটি কালো রঙের ঈগল পাখি আঁকা হয়। জার্মানির ফুটবল দলের যে লোগো রয়েছে সেখানেও মাঝে রয়েছে সেই কালো রঙের ঈগল।

১৮৯৯ সালে জার্মানির ফুটবল দল তৈরি হয়েছিল। সেই সময় তারা সিদ্ধান্ত নিয়েছিল প্রুশিয়ার পতাকার রং জার্সিতে রাখবে তারা। সেই কারণে সাদা রঙের জার্সি পরে খেলে জার্মানি। দু’দশক পরে অবশ্য প্রুশিয়া সাম্রাজ্যের পতন হয়েছিল। কিন্তু তার পরেও জার্মানির জার্সির রঙে কোনও বদল হয়নি।

এ বারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে জাপানের কাছে হেরেছে জার্মানি। পরের ম্যাচে স্পেনের বিরুদ্ধে ড্র করেছে তারা। এখন গ্রুপের একেবারে নীচে জার্মানি। কিন্তু শেষ ষোলোয় যাওয়ার স্বপ্ন শেষ হয়নি তাদের। তার জন্য নিজেদের শেষ ম্যাচে কোস্টা রিকাকে হারাতে হবে জার্মানদের। তার পরেও তাকিয়ে থাকিয়ে হবে বাকি ম্যাচের দিকে। স্পেনের কাছে জাপান হারলে বা স্পেন-জাপান ম্যাচ ড্র হলে বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে যাওয়ার সুযোগ বাড়বে জার্মানির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE