Advertisement
২১ মে ২০২৪
FIFA Referee

ফুটবলে নতুন নিয়ম! লাল, হলুদ, সাদার পর এ বার দেখা যেতে পারে নীল কার্ড

নতুন নিয়ম আসতে চলেছে ফুটবলে। আন্তর্জাতিক ফুটবল সংস্থা কিছু দিনের মধ্যেই এই নিয়মের ঘোষণা করতে পারে। এফএ কাপে এই নীল কার্ড দেখা যেতে পারে।

blue card

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:১০
Share: Save:

নিয়ম ভাঙলে লাল বা হলুদ নয় ফুটবলে রেফারিরা দেখাতে পারেন নীল কার্ডও। নতুন নিয়ম আসতে চলেছে ফুটবলে। আন্তর্জাতিক ফুটবল সংস্থা (আইএসএবি) কিছু দিনের মধ্যেই এই নিয়মের ঘোষণা করতে পারে। এফএ কাপে এই নীল কার্ড দেখা যেতে পারে।

‘দ্য টেলিগ্রাফ’ সূত্রে খবর, কোনও ফুটবলারকে নীল কার্ড দেখানো হলে, তাঁকে ১০ মিনিটের জন্য মাঠের বাইরে বসতে হবে। কোনও ফুটবলার যদি দু’টি নীল কার্ড দেখেন, তাহলে তাঁকে মাঠের বাইরে চলে যেতে হবে। একটি নীল এবং একটি হলুদ কার্ড দেখলেও একই শাস্তি হবে। বড় কোনও প্রতিযোগিতায় নীল কার্ড ব্যবহার করার আগে এফএ কাপে ব্যবহার করার পরিকল্পনা রয়েছে। পুরুষ এবং মহিলা দু’ধরনের এফএ কাপেই এই কার্ড ব্যবহার করা হতে পারে।

ওয়েলসের তৃণমূল স্তরের ফুটবলে নীল কার্ড ব্যবহার শুরু হয়েছে। লাল এবং হলুদ রঙের থেকে একদম আলাদা একটি রং হিসাবে নীলকে বেছে নেওয়া হয়েছে। গত বছর জানুয়ারি মাসে একটি ম্যাচে সাদা কার্ড দেখিয়েছিলেন রেফারি। পর্তুগিজ মহিলা রেফারি ক্যাটারিনা ক্যাম্পোস সাদা কার্ড দেখিয়েছিলেন। ফেয়ার প্লে-র প্রতীক হিসাবে এই কার্ড ব্যবহার করেছিলেন তিনি। দু’দলের মেডিক্যাল স্টাফদের ভূমিকার প্রশংসা করার জন্য রেফারি পকেট থেকে সাদা কার্ড বের করে সেটি মেডিক্যাল স্টাফদের দেখিয়েছিলেন। ক্যাম্পোস বলেছিলেন, ফুটবলের মূল্যবোধ বাড়াতেই তিনি এই কাজ করেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA Referee Football Rules
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE