Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Fifa World Cup

বিশ্বকাপ বিতর্ক চলছেই, রেফারিকে আক্রমণ করে জরিমানা, নির্বাসনের শাস্তি চার ফুটবলারের

খারাপ খবর পেলেন উরুগুয়ের চার ফুটবলার। বিশ্বকাপের একটি ম্যাচে রেফারিদের সঙ্গে খারাপ আচরণ এবং বিশৃঙ্খলার কারণে লুই সুয়ারেসের দেশকে কড়া শাস্তি দিয়েছে ফিফা।

Uruguay footballers agitating against referee during Qatar World Cup

বিশ্বকাপের একটি ম্যাচে রেফারিদের সঙ্গে খারাপ আচরণ এবং বিশৃঙ্খলার কারণে লুই সুয়ারেসের দেশকে কড়া শাস্তি দিয়েছে ফিফা। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৩ ২১:১২
Share: Save:

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল উরুগুয়ে। দু’বারের চ্যাম্পিয়নদের হতাশাজনক পারফরম্যান্স কেউই মেনে নিতে পারেননি। এর মাঝেই খারাপ খবর পেলেন উরুগুয়ের চার ফুটবলার। বিশ্বকাপের একটি ম্যাচে রেফারিদের সঙ্গে খারাপ আচরণ এবং বিশৃঙ্খলার কারণে লুই সুয়ারেসের দেশকে কড়া শাস্তি দিয়েছে ফিফা।

ফিফার তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, গোলকিপার ফার্নান্দো মুসলেরা এবং ডিফেন্ডার হোসে মারিয়া জিমেনেজকে চার ম্যাচের জন্য নির্বাসিত করা হয়েছে। পাশাপাশি এডিনসন কাভানি এবং দিয়েগো গোডিন একটি করে ম্যাচে খেলতে পারবেন না। শাস্তিপ্রাপ্ত প্রত্যেককেই ফুটবলের জন্য সামাজিক কাজ করতে হবে। সেই সঙ্গেই প্রত্যেককে ২০ হাজার সুইস ফ্রাঁ (প্রায় ১৮ লক্ষ টাকা) জরিমানা দিতে হবে। উরুগুয়ে ফুটবল সংস্থাকেও ৫০ হাজার সুইস ফ্রাঁ (প্রায় ৪৫ লক্ষ টাকা) জরিমানা দিতে বলা হয়েছে।

গত ২ ডিসেম্বর গ্রুপ পর্বের শেষ ম্যাচে ঘানাকে হারিয়েও বিশ্বকাপ থেকে ছিটকে যায় লুই সুয়ারেসের দেশ উরুগুয়ে। ম্যাচের পরেই সমাজমাধ্যমে একটি ভিডিয়ো ছড়িয়ে পড়ে, যেখানে জিমেনেজকে দেখা যায় ফিফার কম্পিটিশন ডিরেক্টরকে কনুই দিয়ে আঘাত করতে। মাথার পিছনে আঘাত করেন তিনি। এখানেই থামেননি। চেঁচিয়ে রেফারিদের প্রকাশ্যে ‘চোর’ বলে সম্বোধন করেন। এটাও বলে দেন, তাঁর কথা রেকর্ড করে রাখতে। আরও এমন কিছু কথা বলেছেন যা ছাপার অযোগ্য।

উরুগুয়ে-ঘানা ম্যাচে রেফারি ছিলেন জার্মানির ড্যানিয়েল সিবার্ট। শেষ কয়েক মিনিট বার বার তাঁর উপর চাপ দিচ্ছিলেন উরুগুয়ের ফুটবলাররা। কিন্তু তাতে কার্যসিদ্ধি হয়নি। ম্যাচ শেষের বাঁশি বাজানোর সঙ্গে সঙ্গে সিবার্টকে ঘিরে ধরেন কাভানিরা। মাঠ ছেড়ে তখন টানেলের দিকে এগোচ্ছিলেন সিবার্ট। কিন্তু উরুগুয়ের ফুটবলাররা তাঁকে ঘিরে বিক্ষোভ দেখাচ্ছিলেন। সেই সময়েই আঘাত করেন জিমেনেজ। রেফারিকে উদ্ধার করতে এগিয়ে আসেন সেখানে উপস্থিত নিরাপত্তারক্ষীরা। বাকি সময়টা সিবার্টকে ঘিরে ছিলেন তাঁরা। সাজঘর পর্যন্ত সে ভাবেই রেফারিকে নিয়ে যান নিরাপত্তারক্ষীরা।

দু’বারের ট্রফি জয়ী দল হেরে গিয়েছে গ্রুপের অন্য ম্যাচে দক্ষিণ কোরিয়া পর্তুগালকে হারিয়ে দেওয়ায়। রুদ্ধশ্বাস উত্তেজনার মধ্যে শেষ হয় ম্যাচ। শেষ দিকে একের পর এক আক্রমণ করেও গোল করতে পারেনি উরুগুয়ে। বিশ্বকাপ থেকে বিদায় নেন লুই সুয়ারেসরা। আর তার পরেই মাঠের মধ্যে দেখা যায় এই দৃশ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fifa World Cup Uruguay luis suarez
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE