Advertisement
২৪ এপ্রিল ২০২৪
India

অপেক্ষা পাঁচ বছরের, ভারতে প্রথম বার হতে পারে বড় মাপের ফুটবল প্রতিযোগিতা

ভারতের প্রতিপক্ষ সৌদি আরব। বিভিন্ন কারণে বাকি তিনটি আগ্রহী দেশ সরে যাওয়ায় ভারতের সম্ভাবনা উজ্জ্বল। সে ক্ষেত্রে প্রথম বার ভারতে হবে এত বড় মাপের ফুটবল প্রতিযোগিতা।

যুবভারতীতে কি হবে এশিয়ান কাপের ম্যাচ?

যুবভারতীতে কি হবে এশিয়ান কাপের ম্যাচ? ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২২ ২১:১৪
Share: Save:

২০২৭ সালের এশিয়ান কাপ আয়োজনের লড়াইয়ে ভারতের এক মাত্র প্রতিপক্ষ হিসাবে টিঁকে রইল সৌদি আরব। তাদেরকে হারাতে পারলেই এশিয়ার ফুটবলের সেরা আসর বসবে ভারতে। সে ক্ষেত্রে এত বড় মাপের ফুটবল প্রতিযোগিতা প্রথম বার আয়োজন করবে ভারত।

প্রাথমিক ভাবে পাঁচটি দেশ ২০২৭ সালের প্রতিযোগিতা আয়োজনের আগ্রহ দেখিয়েছিল। গত ডিসেম্বর মাসেই আয়োজনের দাবি প্রত্যাহার করে নেয় উজ়বেকিস্তান। দেশের অভ্যন্তরীণ সমস্যার জন্য কয়েক দিন আগে সরে দাঁড়িয়েছে আর এক দাবিদার ইরানও। তার পর ভারতের লড়াই দাঁড়ায় সৌদি আরব এবং কাতারের সঙ্গে।

শনিবার এএএফসি জানিয়েছে, ২০২৩ সালের এশিয়ান কাপ হবে কাতারে। ফলে, ২০২৭ সালের জন্য তাদের আর বিবেচনা করা হবে না। এর পরেই ভারতের দায়িত্ব পাওয়ার সম্ভাবনা উজ্জ্বল হয়েছে। ২০২৩ সালের এএফসি কাপ আয়োজনের দাবিদার এখন ভারত এবং সৌদি আরব। যেহেতু আগামী বছরের প্রতিযোগিতা মধ্যপ্রাচ্যের একটি দেশে হচ্ছে। তাই সৌদি আরবের পক্ষে দায়িত্ব পাওয়া কঠিন বলেই মনে করা হচ্ছে।

২০১৭ সালে অনূর্ধ্ব ১৭ ছেলেদের বিশ্বকাপের সফল আয়োজক ভারত। এই মুহূর্তে ভারতে সুষ্ঠু ভাবে হচ্ছে মেয়েদের অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ। তাই বিশ্বমানের প্রতিযোগিতা আয়োজনের অভিজ্ঞতা রয়েছে ভারতের। তাই ২০২৭ সালের এশিয়ান কাপ আয়োজনের দায়িত্ব পাওয়ার ক্ষেত্রে ভারত সুবিধাজনক জায়গায় থাকবে বলে মনে করা হচ্ছে। তা হলে, সেটাই হবে ভারতে আয়োজিত সব থেকে বড় মাপের ফুটবল প্রতিযোগিতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Saudi Arabia AIFF AFC AFC Asian Cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE