Advertisement
১৯ জুলাই ২০২৪
FIFA Ranking

অধঃপতন, ফিফা ক্রমতালিকায় তিন ধাপ নেমে ভারত ১২৪ নম্বরে

কুয়েতের বিরুদ্ধে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন সুনীল। কয়েক দিন আগেই ছাঁটাই হয়েছেন ভারতীয় দলের কোচ স্তিমাচ। এ বার ফিফা ক্রমতালিকাতেও নেমে গেল ভারত।

picture of Indian football team

ভারতীয় ফুটবল দল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ১৮:৩২
Share: Save:

ফিফার ক্রমতালিকায় আরও পিছিয়ে গেল ভারতীয় ফুটবল দল। তিন ধাপ নেমে গিয়েছে ভারতীয় দল। এশিয়ার দেশগুলির মধ্যে ক্রমতালিকাতেও অবনতি হয়েছে ভারতের। সুনীল ছেত্রীর অবসরের পর যা ভারতীয় ফুটবলের জন্য আর এক ধাক্কা।

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে ব্যর্থতার প্রভাব পড়ল ভারতীয় দলের উপর। ফিফার প্রকাশিত শেষ ক্রমতালিকায় তিন ধাপ পিছিয়ে ভারতীয় দল রয়েছে ১২৪ নম্বরে। গত ডিসেম্বর থেকে ক্রমতালিকায় ক্রমশ পিছিয়ে যাচ্ছে ভারত। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে ঘরের মাঠে কুয়েতের সঙ্গে ড্র এবং অ্যাওয়ে ম্যাচে কাতারের কাছে হারের জন্যই ভারতীয় দলকে আরও পিছিয়ে যেতে হয়েছে। এশিয়ার দেশগুলির মধ্যে ভারত এখন রয়েছে ২২ নম্বরে। লেবানন, প্যালেস্তাইন, ভিয়েতনামের মতো দলগুলিও এখন এগিয়ে ভারতের থেকে।

ভারতীয় দলের হতাশাজনক পারফরম্যান্সের জন্য গত সোমবার কোচ ইগর স্তিমাচকে সরিয়ে দিয়েছে সর্বভারতীয় ফুটবল সংস্থা (এআইএফএফ)। গত মার্চে স্তিমাচ জানিয়েছিলেন, ভারত তৃতীয় রাউন্ডে উঠতে না পারলে তিনি নিজেই দায়িত্ব ছেড়ে দেবেন। কিছু দিন আগেই সেই দাবি থেকে সরে আসেন তিনি। কুয়েতের বিরুদ্ধে ড্রয়ের পরেই বলেন, তিনি কোচের পদেই থাকছেন। চুক্তি অনুযায়ী আর্থিক ক্ষতিপূরণ মেনে নিয়ে স্তিমাচকে ছাঁটাই করেছে এআইএফএফ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA Ranking Indian Football Team AIFF
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE