Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Indian Football

Indian football: বাড়তে চলেছে প্রতিযোগিতা, ভারতীয় ফুটবল মরসুম এ বার থেকে ৯ মাসের

আইএসএল তো রয়েছেই। এর সঙ্গে যুক্ত হচ্ছে ডুরান্ড কাপ এবং সুপার কাপও। ফলে লম্বা সময় ধরে হবে ভারতীয় ফুটবল।

বাড়ছে ভারতীয় ফুটবল

বাড়ছে ভারতীয় ফুটবল ছবি টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২২ ১৫:৩৪
Share: Save:

ভারতীয় ফুটবলপ্রেমীদের জন্যে সুখবর। আগামী মরসুম থেকে বাড়তে চলেছে প্রতিযোগিতার সংখ্যা। জানা গিয়েছে, তিনটি বড় মাপের প্রতিযোগিতা মিলিয়ে মোট ন’মাস ফুটবল চলবে। ফলে গত দুই মরসুমে বেশি ফুটবল না হওয়ার যে অভিযোগ ছিল, তা অবশেষে মিটতে চলেছে।আইএসএল এবং আই লিগ তো হচ্ছেই। তার সঙ্গে ডুরান্ড কাপও হবে পুরোদমে। ফিরিয়ে আনা হচ্ছে সুপার কাপ, যা দু’বছর চলার পর বন্ধ হয়ে গিয়েছিল। শুধু তাই নয়, আইএসএলের সময়সীমাও বাড়তে চলেছে। এ বার থেকে সপ্তাহান্তের ম্যাচের দিকে বেশি নজর দেওয়া হবে। গুরুত্বপূর্ণ ম্যাচগুলি সপ্তাহের শেষের দিকেই ফেলা হবে। দলগুলির সিইও-র কাছে এই মর্মে জানিয়েও দিয়েছেন আয়োজকরা।

এএফসি-র নতুন নিয়মানুযায়ী, তাদের কোনও প্রতিযোগিতায় খেলতে গেলে ক্লাবগুলিকে আট মাসের মধ্যে ২৭টি ম্যাচ খেলতেই হবে। আইএসএলে প্রতিটি দলকে ২০টি করে ম্যাচ খেলতে হয়। ডুরান্ড কাপে অংশগ্রহণ করা গত মরসুম পর্যন্তও বাধ্যতামূলক ছিল না। ফলে ক্লাবগুলির ২৭ ম্যাচের সীমা পূরণ হচ্ছিল না। কিন্তু এ বার তা হতে চলেছে।

প্রাথমিক ভাবে যা ভাবা হয়েছে তাতে, ডুরান্ড কাপকে আইএসএলের আগে প্রস্তুতি প্রতিযোগিতা হিসাবে দেখা হচ্ছে। এর পর হবে আইএসএল। মরসুম শেষ হবে সুপার কাপ দিয়ে। এখনও পর্যন্ত যা ঠিক হয়েছে, তাতে ১৩ অগস্ট থেকে শুরু হওয়ার কথা ডুরান্ড কাপ। শেষ হবে ২৪ সেপ্টেম্বর। ২০টি অংশগ্রহণ করবে। এর মধ্যে আইএসএলের ১১টি দল, পাঁচটি আই লিগের এবং চারটি দল থাকবে আয়োজকদের তরফে। পাঁচটি দলের মোট চারটি গ্রুপ হবে। খেলাগুলি হবে কলকাতা, অসম এবং মণিপুরে।

ডুরান্ডের পর ৬ অক্টোবর থেকে শুরু হতে পারে আইএসএল। চলবে ১৮ মার্চ পর্যন্ত। সপ্তাহান্তের ম্যাচের দিকে জোর দেওয়া হবে। আইপিএলের মতোই শনি এবং রবিবার দু’টি করে ম্যাচ হতে পারে। আইএসএলের পর হতে চলা সুপার কাপেও ২০টি দল অংশ নেবে। আইএসএলের ১১টি দলের পাশাপাশি আই লিগের ৯টি দল খেলবে। ১ এপ্রিল থেকে ১৪ মে-র মধ্যে হবে সেই প্রতিযোগিতা। এ বার পুরস্কারমূল্যও বাড়ানো হচ্ছে। আই লিগের সূচি এখনও জানানো হয়নি। কিন্তু সেটিও আইএসএলের সঙ্গে একই সময়ে চলার কথা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE