Advertisement
২১ জুলাই ২০২৪
AFC Asian Cup 2023

০-২ গোলে হারা ম্যাচেও প্রাপ্তি ঝিঙ্ঘন, গুরপ্রীতদের! অস্ট্রেলিয়ার কাছে কী শিখলেন তাঁরা?

অস্ট্রেলিয়ার কাছে হারলেও ইতিবাচক থাকতে চাইছে ভারতীয় দল। প্রথম ম্যাচের শিক্ষা পরের ম্যাচগুলিতে কাজে লাগিয়ে এশিয়ান কাপের পরের রাউন্ডে ওঠাই লক্ষ্য ঝিঙ্ঘন, গুরপ্রীতদের।

picture of Indian Football

ভারত-অস্ট্রেলিয়া ম্যাচে বল দখলের লড়াই। ছবি: এক্স (টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৪ ১৩:৪৪
Share: Save:

এএফসি এশিয়ান কাপের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হারের পরেও আশাবাদী ভারতীয় শিবির। বিশ্বকাপের প্রিকোয়ার্টার ফাইনাল খেলা অস্ট্রেলিয়ার কাছে হারকে বড় ধাক্কা হিসাবে দেখছেন না গুরপ্রীত সিংহ সান্ধু, সন্দেশ ঝিঙ্ঘনদের মতো সিনিয়র ফুটবলারেরা। শনিবারের ম্যাচ থেকে প্রাপ্তির কথা জানিয়েছেন তাঁরা।

অস্ট্রেলিয়ার কাছে ০-২ ব্যবধানে হারের পরেও ইতিবাচক ভারতীয় ফুটবলারেরা। ঝিঙ্ঘন বলেছেন, ‘‘হারের হতাশা থাকবেই। বিশ্বকাপের শেষ ১৬-য় যাওয়া একটা দলের বিরুদ্ধে আমরা খেলেছি। এ রকমই প্রত্যাশা ছিল। তবে আমরা অনেক কিছু শিখেছি। আমাদের আরও দুটো ম্যাচ আছে। লক্ষ্য পরের রাউন্ডে ওঠা। আমাদের কঠোর পরিশ্রম করতে হবে।’’ তিনি আরও বলেছেন, ‘‘সাজঘরে সবার সঙ্গে কথা বলেছি। সকলের মধ্যে ইতিবাচক মানসিকতা রয়েছে। অস্ট্রেলিয়া বিশ্বের অন্যতম সেরা দল। তবু ওরাও চাপে ছিল। ওদের কাছ থেকে অনেক কিছু শেখার আছে। হেরে কাঁদার মতো দল আমরা নই। আবার পরিশ্রম করব। আবার লড়াই করব। আমরা লক্ষ্যে অবিচল। চেষ্টা করে যাব।’’

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় রক্ষণকে দক্ষতার সঙ্গে নেতৃত্ব দিয়েছেন। তাঁর খেলা প্রশংসিত হয়েছে। কপালে চোট পেয়েও মাঠ ছাড়েননি। তবু ঝিঙ্ঘন মনে করেন ভাল খেলতে পারেননি। অভিজ্ঞ ফুটবলার বলেছেন, ‘‘আমি বলি দল জিতলে মনে করি ভাল খেলেছি। দল হারলে ভাল খেলেছি কী করে বলব! অন্যের প্রশংসায় কিছু যায় আসে না। যতটা সম্ভব দলের জন্য লড়াই করার চেষ্টা করি। আমরা কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও গোল করার সুযোগ পেয়েছিলাম। আমাদের রক্ষণও ভাল হয়েছে। অনেক কিছু শেখা গিয়েছে এই ম্যাচ থেকে।’’

অন্য দিকে, অস্ট্রেলিয়ার প্রথম গোলের ক্ষেত্রে নিজের দায় মেনে নিয়েছেন গোলরক্ষর গুরপ্রীত। তিনি বলেছেন, ‘‘প্রথমার্ধে আমরা যা খেলেছি, তাতে আমাদের গর্বিত হওয়ার কথা। কিন্তু অস্ট্রেলিয়ার মতো দল সামান্য সুযোগ পেলেই কাজে লাগায়। প্রথম গোলটার ক্ষেত্রে আমার আরও ভাল করা উচিত ছিল। এই অভিজ্ঞতা থেকে যতটা সম্ভব শিক্ষা নিতে হবে আমাদের। পরের দুটো ম্যাচের কথা ভাবতে হবে।”

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় দল দ্বিতীয়ার্ধে অতিরিক্ত রক্ষণাত্মক হয়ে পড়েছিল বল মনে করেন গুরপ্রীত। তাঁর মতে, প্রতিযোগিতায় ভাল কিছু করতে হলে এতটা রক্ষণাত্মক খেললে হবে না। প্রতিপক্ষকে চাপে রাখার চেষ্টা করতে হবে। গোল করার চেষ্টা করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE