Advertisement
১৯ এপ্রিল ২০২৪
ISL 2022-23

ন্যায্য পেনাল্টি দিলেন না, ভুল পেনাল্টি দিলেন! আইএসএল ফাইনালে খলনায়ক রেফারি

আইএসএল ফাইনালে জোড়া ভুল করলেন রেফারি হরিশ কুন্ডু। প্রথমে বেঙ্গালুরু এফসিকে একটি ন্যায্য পেনাল্টি দিলেন না তিনি। পরে এটিকে মোহনবাগানকে ভুল পেনাল্টি দিলেন তিনি।

Players duel during ISL final

আইএসএলেপ ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াই হল। তবে রেফারির কিছু সিদ্ধান্ত নিয়ে বিতর্ক চলছে। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৩ ২৩:১৫
Share: Save:

এ বারের আইএসএলে অনেক ম্যাচেই রেফারিদের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠেছে। তবে ফাইনালে হয়তো সবাইকে ছাপিয়ে গেলেন রেফারি হরিশ কুন্ডু। এটিকে মোহনবাগান বনাম বেঙ্গালুরু এফসির ম্যাচে তিনি এমন কয়েকটি সিদ্ধান্ত নিলেন যা খেলার ছবিই বদলে দিল। ৯০ মিনিটের মধ্যেই খেলা জিতে যেতে পারত বেঙ্গালুরু। কিন্তু রেফারির বদান্যতায় খেলা গড়াল অতিরিক্ত সময় ও পরে টাইব্রেকারে।

শুরু থেকেই এটিকে মোহনবাগানকে একটু টেনে খেলাচ্ছিলেন দিল্লির রেফারি। ফলে মাঝেমধ্যেই মাঠের মধ্যে মাথা গরম করছিলেন বেঙ্গালুরুর ফুটবলাররা। প্রথমার্ধেই বেঙ্গালুরুর বেশ কয়েক জন ফুটবলার হলুদ কার্ড দেখেন। রেফারির সিদ্ধান্তের প্রতিবাদ করায় হলুদ কার্ড দেখেন বেঙ্গালুরু কোচ সাইমন গ্রেসনও।

তবে ৩৫ মিনিটের মাথায় প্রথম বিতর্কিত সিদ্ধান্ত নিলেন তিনি। বক্সের মধ্যে প্রীতম কোটালের পায়ে বল ছিল। এটিকে মোহনবাগানের অধিনায়ক বল বার করার আগে বলের কাছে পৌঁছে যান রয় কৃষ্ণ। বেঙ্গালুরু ফুটবলার বল পেয়ে গিয়েছিলেন। তাঁর পায়ে পিছন থেকে ট্যাকল করেন প্রীতম। বক্সে পড়ে যান কৃষ্ণ। বেঙ্গালুরুর ফুটবলাররা পেনাল্টির আবেদন করতে থাকেন। কিন্তু রেফারি পেনাল্টি দেননি।

দ্বিতীয়ার্ধেও বিতর্কিত সিদ্ধান্ত রেফারির। ৭৮ মিনিটে কৃষ্ণর গোলে এগিয়ে গিয়েছিল বেঙ্গালুরু। জয়ের স্বপ্ন দেখা শুরু করেছিলেন সুনীল ছেত্রীরা। ৮৪ মিনিটের মাথায় কিয়ান নাসিরিকে ফাউল করেন বেঙ্গালুরুর ডিফেন্ডার পাবলো পেরেজ়। সঙ্গে সঙ্গে পেনাল্টি দেন রেফারি। কিন্তু পরে দেখা যায়, বক্সের বাইরে ফাউল করেছিলেন পেরেজ়। অর্থাৎ, পেনাল্টি নয়, ফ্রিকিক হওয়ার কথা ছিল। কিন্তু রেফারির ভুল সিদ্ধান্তের পরে পেনাল্টি থেকে গোল করেন দিমিত্রি পেত্রাতস। খেলা গড়ায় টাইব্রেকারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISL 2022-23 ATK Mohun Bagan Bengaluru FC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE