Advertisement
১১ মে ২০২৪
Jose Ramirez Barreto

এএফসি ‘এ’ ডিপ্লোমা কোচিং লাইসেন্স পেলেন ব্যারেটো, রঞ্জন

এএফসি ‘এ’ ডিপ্লোমা লাইসেন্স পাস করার ফলে রঞ্জন বা ব্যারেটো আইএসএলের যে কোনও দলের সহকারী কোচ হিসাবে কাজ করতে পারবেন। কাজ করতে পারবেন আইলিগের দলগুলির প্রধান কোচ হিসাবেও।

picture of Jose Ramirez Barreto

এএফসি ‘এ’ ডিপ্লোমা লাইসেন্স পেলেন ব্যারেটো। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৩ ০০:০০
Share: Save:

কলকাতা ফুটবলের দুই পরিচিত মুখ রঞ্জন ভট্টাচার্য এবং হোসে র‌্যামিরেজ ব্যারেটো পেশাদার কোচিংয়ের দিকে আরও এক ধাপ এগোলেন। তাঁরা দু’জনেই এএফসি ‘এ’ ডিপ্লোমা লাইসেন্স পাস করেছেন। তাঁদের সঙ্গে পাস করেছেন আরও দুই প্রাক্তন ফুটবলার উৎপল মুখোপাধ্যায় এবং অর্চিষ্মান বিশ্বাস।

আইএসএল বা আইলিগের কোনও ক্লাবে কোচিং করাতে হলে লাইসেন্স থাকা বাধ্যতামূলক। এএফসি ‘এ’ ডিপ্লোমা লাইসেন্স পাস করার ফলে রঞ্জন বা ব্যারেটো আইএসএলের যে কোনও দলের সহকারী কোচ হিসাবে কাজ করতে পারবেন। কাজ করতে পারবেন আইলিগের দলগুলির প্রধান কোচ হিসাবেও। আইএসএলের দলের প্রধান কোচ হওয়ার জন্য তাঁদের অবশ্য আরও এক ধাপ এগোতে হবে। করতে হবে এএফসি প্রো ডিপ্লোমা লাইসেন্স। এএফসি ‘এ’ ডিপ্লোমা লাইসেন্সের পরীক্ষায় দু’জনেই ভাল ভাবে উত্তীর্ণ হয়েছেন।

লাইলেন্স না থাকার কারণে কলকাতার ময়দানের বহু পরিচিত কোচকে এখন আর দেখা যায় না বেঞ্চে। কারণ, নির্দিষ্ট ডিপ্লোমা বা ডিগ্রি না থাকলে ভারতের প্রথম সারির দুই প্রতিযোগিতায় কোচিং করানো যায় না।

ব্রাজিলের ফুটবলার ব্যারেটো মোহনবাগানে খেলেই ভারতীয় ফুটবলে বিখ্যাত হয়েছিলেন। ফুটবলজীবনে ইতি টানলেও ব্রাজিলে ফিরে যাননি তিনি। থেকে গিয়েছেন এ দেশেই। তবে এখন আর কলকাতায় থাকেন না ব্যারেটো। এখন অনূর্ধ্ব ১৫ একটি ফুটবল দলকে কোচিং করান সবুজ-মেরুন জনতার আদরের সবুজ তোতা। লাইসেন্স পাওয়ার তাঁকে এ বার কোনও দলের প্রশিক্ষক হিসাবে দায়িত্বে দেখা যেতে পারে। সেই সুযোগ পেতে পারেন রঞ্জন, উৎপল, অর্চিষ্মানও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jose Ramirez Barreto football coach AFC AIFF
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE