Advertisement
১৪ জুলাই ২০২৪
Record

কলকাতা প্রিমিয়ার লিগে গোলের বন্যা, ভারতীয় ফুটবলে নতুন নজির ময়দানে

ভারতীয় ফুটবলে নতুন নজির গড়ল কলকাতা ফুটবল। আই লিগ, আইএসএলের মতো সর্বভারতীয় প্রতিযোগিতার নজিরও টপকে গিয়েছে ২০২৩ সালের প্রিমিয়ার লিগ।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ১৯:৩৯
Share: Save:

গোলের বন্যা কলকাতা লিগে। এ বার প্রিমিয়ার ডিভিশনে গোল হয়েছে ৫৭৫টি। লিগের এক মরসুমে এটাই সর্বোচ্চ গোলের রেকর্ড। এ বারের লিগে মোট ছ’টি ম্যাচে ওয়াক ওভার দিয়েছে কোনও একটি দল। তার মধ্যে উল্লেখযোগ্য ইস্টবেঙ্গলকে ওয়ার ওভার দিয়েছে মোহনবাগানও। না হলে গোল সংখ্যা ৬০০-র মাইলফলক স্পর্শ করে ফেলতে পারত।

শুধু কলকাতা লিগের ইতিহাসে নয়। আই লিগ, আইএসএল বা গোয়ার লিগের এক মরসুমেও কখনও এত গোল হয়নি। সন্তোষ ট্রফি বা অন্য কোনও ফুটবল প্রতিযোগিতাতেও এক মরসুমে কখনও এত সংখ্যক গোলের নজির নেই। সে দিক থেকে ভারতীয় ফুটবলে নতুন নজির তৈরি করল ২০২৩ সালের কলকাতা লিগের প্রিমিয়ার ডিভিশন।

আই লিগে এক মরসুমে সব থেকে বেশি ৫৩১টি গোল হয়েছে। সে বার আই লিগে ১৮২টি ম্যাচ হয়েছিল। আইএসএলের এক মরসুমে সব থেকে বেশি ৩৫৪টি গোল হয়েছে এখনও পর্যন্ত। সে বার হয়েছিল ১১৫টি ম্যাচ। এ বার কলকাতা লিগের প্রিমিয়ার ডিভিশনে হয়েছে ১৯৩টি ম্যাচ (ওয়াক ওভার হওয়া ম্যাচগুলি ছাড়া)।

এ বারের কলকাতা লিগের প্রিমিয়ার ডিভিশনে হ্যাটট্রিক হয়েছে ১৫টি। হ্যাটট্রিকের ক্ষেত্রেও তৈরি হয়েছে একটি নজির। ইউনাইটেড স্পোর্টস ক্লাবের দীপেশ মুর্মু মাত্র ৪ মিনিটে হ্যাটট্রিক করেছেন। ভারতীয় ফুটবলের ইতিহাসে এত কম সময়ে হ্যাটট্রিক হয়নি এর আগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IFA Indian Football I League indian super league
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE