Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Qatar World Cup 2022

Fifa World Cup: সমকামিতা ‘অপরাধ’! কাতারে ফুটবল বিশ্বকাপের বিরুদ্ধে বিক্ষোভ এলজিবিটি সংগঠনের

সংগঠনের সদস্যরা জানিয়েছেন, ফিফা তাঁদের সুরক্ষার প্রতিশ্রুতি দিয়েছে। কিন্তু তার পরেও নিশ্চিন্ত হতে পারছেন না তাঁরা। কারণ এর আগে সমকামিতা নিয়ে অনেক বার শিরোনামে এসেছে মধ্য প্রাচ্যের বেশ কিছু দেশ। সমকামীদের সঙ্গে কী রকম ব্যবহার করা হয় সেটা তাঁরা দেখেছেন।

বিশ্বকাপের সুপ্রিম কমিটির কাছে চিঠি লিখেছে আট এলজিবিটি সংগঠন।

বিশ্বকাপের সুপ্রিম কমিটির কাছে চিঠি লিখেছে আট এলজিবিটি সংগঠন। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২২ ১৯:১৫
Share: Save:

কাতার বিশ্বকাপ যত এগিয়ে আসছে তত প্রতিবাদের সুর চড়াচ্ছে এলজিবিটি সংগঠনগুলি। ফিফা ও কাতার বিশ্বকাপের সুপ্রিম কমিটির বিরুদ্ধে বিক্ষোভ দেখান আটটি সংগঠনের সদস্যরা। তাঁদের অভিযোগ, কাতারে সমকামিতা অপরাধ হিসাবে গন্য হয়। তাই সেখানে বিশ্বকাপ দেখতে গেলে তাঁদের সুরক্ষার সমস্যা হতে পারে। কাতারকে বিশ্বকাপের দায়িত্ব দেওয়া ফিফার উচিত হয়নি বলেই অভিযোগ তাঁদের।

বিশ্বকাপের আয়োজকদের তরফে বার বার জানানো হয়েছে, কোনও সমকামী পুরুষ বা মহিলা সমর্থক প্রতিযোগিতা দেখতে এলে তাঁর সুরক্ষার কোনও সমস্যা হবে না। কিন্তু সেই আশ্বাসে নিশ্চিন্ত থাকতে পারছেন না তাঁরা। নিজেদের অভিযোগ জানিয়ে বিশ্বকাপের সুপ্রিম কমিটির কাছে চিঠিও লিখেছেন তাঁরা। যে আট সংগঠন বিক্ষোভ দেখাচ্ছে তাদের মধ্যে রয়েছে ইংল্যান্ডের থ্রি লায়ন্স প্রাইড, ফুটবল সাপোর্টার্স ইউরোপ, ইন্ডিপেন্ডেন্ট সাপোর্টার্স কাউন্সিল নর্থ আমেরিকা, ওয়েলস রেনবো ওয়ালের মতো সংগঠন।

এলজিবিটি সংগঠনগুলির তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, ‘গত দেড় বছর ধরে ফিফা ও কাতার বিশ্বকাপের সুপ্রিম কমিটির কাছে আবেদন করা হয়েছে যাতে কাতারে সমকামী দর্শক, ফুটবলার, সাপোর্ট স্টাফ, সাংবাদিকদের সুরক্ষার সম্পূর্ণ বন্দোবস্ত করা হয়। কাতারে সমকামীদের সঙ্গে কী ব্যবহার করা হয় তা সবার জানা। কিন্তু এখনও পর্যন্ত সেই ব্যবস্থা করা যায়নি।’

সংগঠনের সদস্যরা জানিয়েছেন, ফিফা তাঁদের সুরক্ষার প্রতিশ্রুতি দিয়েছে। কিন্তু তার পরেও নিশ্চিন্ত হতে পারছেন না তাঁরা। কারণ এর আগে সমকামিতা নিয়ে অনেক বার শিরোনামে এসেছে মধ্য প্রাচ্যের বেশ কিছু দেশ। সমকামীদের সঙ্গে কী রকম ব্যবহার করা হয় সেটা তাঁরা দেখেছেন। তাই প্রাণের ভয় নিয়ে ফুটবলের মহাযজ্ঞে যোগ দিতে চাইছেন না তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Qatar World Cup 2022 FIFA 2022 LGBT
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE