Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Lionel Messi

মেসির চাই এক গোল, পৌঁছে যাবেন মাইলফলকে, কার নজির স্পর্শ করবেন লিয়ো?

আর্জেন্টিনাকে ৩৩ বছর পর বিশ্বকাপ দিয়েছেন। এ বার একটি ব্যক্তিগত মাইলফলকের সামনে মেসি। আগামী ২৬ ফেব্রুয়ারি বিশ্বের দ্বিতীয় ফুটবলার হিসাবে সেই মাইলফলক স্পর্শ করতে পারেন তিনি।

picture of Lionel Messi

ফুটবলজীবনে আরও একটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে মেসি। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৪৪
Share: Save:

মাস দুয়েক আগেই জিতেছেন বিশ্বকাপ। ফুটবলজীবনের সব থেকে বড় স্বপ্ন পূরণ হয়েছে লিয়োনেল মেসির। আর্জেন্টিনার অধিনায়ক আরও একটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে। মাত্র একটি গোল করলেই সেই মাইলফলক স্পর্শ করতে পারবেন তিনি।

মেসি দাঁড়িয়ে রয়েছেন ক্লাব ফুটবলের একটি মাইলফলকের দরজায়। আর একটি গোল করলেই ক্লাব ফুটবলে ৭০০ গোল করার কৃতিত্ব অর্জন করবেন মেসি। এই কৃতিত্ব রয়েছে শুধু এক জনের। তিনি শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মেসির প্রধান প্রতিপক্ষ ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। আর একটি গোল করলে মেসি বিশ্বের দ্বিতীয় ফুটবলার হিসাবে ক্লাব ফুটবলে ৭০০ গোল করার নজির গড়বেন। বার্সেলোনার হয়ে মেসি ৭৭৮টি ম্যাচে ৬৭২টি গোল করেছিলেন। পাশাপাশি প্যারিস সঁ জরমঁর হয়ে এখনও পর্যন্ত তিনি ৬১টি ম্যাচে করেছেন ২৭টি গোল। সব মিলিয়ে ক্লাব ফুটবলে মেসি ৮৩৯টি ম্যাচ খেলে করেছেন ৬৯৯টি গোল।

পেশাদার ফুটবলার হিসাবে রোনাল্ডো প্রথম ক্লাব ফুটবলে ৭০০টি গোল করার নজির গড়েছিলেন ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের হয়ে। গত বছর ৯ অক্টোবর এভার্টনের বিরুদ্ধে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের হয়ে ক্লাব ফুটবলে নিজের ৭০০তম গোলটি করেছিলেন রোনাল্ডো। সেটি ছিল তাঁর ক্লাব ফুটবলের ৯৪৩তম ম্যাচ। মেসি একই ৭০০তম গোল করতে পারেন ৮৪০তম ম্যাচে। তা পারলে ১০৩টি ম্যাচ কম খেলে রোনাল্ডোর নজির স্পর্শ করবেন মেসি। আগামী ২৬ ফেব্রুয়ারি পিএসজির পরের ম্যাচ অলিম্পিক ডি মার্সেইয়ের বিরুদ্ধে। সেই ম্যাচেই রোনাল্ডোর নজির ছুঁয়ে ফেলার সুযোগ রয়েছে মেসির সামনে।

ক্লাব ফুটবলে মোট গোলের ক্ষেত্রেও রোনাল্ডো খুব বেশি এগিয়ে নেই মেসির থেকে। পর্তুগিজ তারকা এখনও পর্যন্ত করেছেন ৭০৬টি গোল। এই হিসাবে মেসির গোলসংখ্যা সাতটি কম। বিশ্বের অন্যতম সেরা দুই ফুটবলারের গোলসংখ্যায় এগিয়ে যাওয়ার লড়াই জমে উঠছে। তা নিয়েও ফুটবলপ্রেমীদের আগ্রহ কম নয়। আপাতত সকলে ক্লাব ফুটবলে মেসির ৭০০তম গোলের অপেক্ষায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE