Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Lionel Messi

মেসিকে ‘ফতোয়া’! পিএসজির হয়ে খেলতে হলে আর্জেন্টিনার হয়ে খেলা যাবে না

চলতি মরসুমে শেষ হচ্ছে মেসির সঙ্গে পিএসজির চুক্তি। পিএসজি কর্তৃপক্ষ তাঁকে রাখতে চান। একই সঙ্গে চান ৩৫ বছরের ফুটবলার শুধু ক্লাবের জন্যই সেরাটা দিন।

picture of Lionel Messi

পিএসজির প্রাক্তন ফুটবলার মেসিকে আন্তর্জাতিক ফুটবল ছাড়ার পরামর্শ দিলেন। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৩১
Share: Save:

চলতি মরসুমেই শেষ হবে লিয়োনেল মেসির সঙ্গে প্যারিস সঁ জারমঁর চুক্তি। ক্লাবের সঙ্গে নতুন চুক্তি করা নিয়ে কোনও কথা বলেননি আর্জেন্টিনার অধিনায়ক। প্যারিসের ক্লাবটি অবশ্য তাঁকে ধরে রাখতে আগ্রহী। তবে একটি কঠিন শর্ত মানতে হতে পারে মেসিকে।

পিএসজির হয়ে খেলা চালিয়ে যেতে হলে দেশের হয়ে খুব বেশি খেলতে পারবেন না মেসি। পারলে আন্তর্জাতিক ফুটবল থেকে তাঁকে অবসর নেওয়ার কথাও বলা হতে পারে। এমনই ইঙ্গিত দিয়েছেন পিএসজি এবং ফ্রান্সের প্রাক্তন ফুটবলার লুদোভিচ জিউলি। মেসি কি মানবেন এমন কঠিন শর্ত?

বার্সেলোনার হয়েও খেলা গিউলি বলেছেন, ‘‘একটা ব্যাপার মানতেই হবে, মেসি এখন আর সব ম্যাচ খেলতে পারবে না। যেমন চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচের আগে কখনও কখনও বিশ্রাম প্রয়োজন। স্বাভাবিক ছন্দ ধরে রাখতে হলে প্রতি তিনটি ম্যাচের একটিতে বিশ্রাম নিতে হতে পারে।’’ তিনি আরও বলেছেন, ‘‘আর্জেন্টিনার হয়ে খেলা না কমালে সমস্যা হতে পারে। কারণ বার বার ফ্রান্স থেকে আর্জেন্টিনা গেলে ক্লান্ত হয়ে যেতে পারে মেসি। একটা বয়সের পর লম্বা বিমানযাত্রার ক্লান্তি কাটিয়ে উঠতে সময় লাগে। জাতীয় দলে ওকে জায়গা ছেড়ে দিতে হবে। জানি না মেসি কী করবে। তবে আমরা ওর সঙ্গে কথা বলব।’’

৩৫ বছরের মেসি আর কত দিন ফুটবল খেলবেন সে সম্পর্কে কোনও আভাস দেননি। গিউলি আসলে চান, মেসি তাঁর বাকি ফুটবলটুকু পিএসজিকেই দিন। আর্জেন্টিনার অধিনায়কের প্রশংসা করে তিনি বলেছেন, ‘‘আমরা হয়তো মেসির অনেক সমালোচনা করেছি। কিন্তু ও নিজের দেশকে বিশ্বকাপ দিয়েছে। কাতারে সবাই ওর খেলা দেখেছি। বিশ্বকাপের জন্য নিজেকে প্রস্তুত করেছিল। সন্দেহ নেই মেসিই বিশ্বের সেরা ফুটবলার। আমরা ওকে আরও কিছু দিন পিএসজির জার্সিতে দেখতে চাই। বিশ্বকাপের মতো ফুটবল পিএসজি হয়ে খেলতে ওকে রাজি করানো উচিত। ও কতটা সক্ষম সেটা প্রমাণ করেছে। ওকে ভাল ভাবে পরিচালনা করা হলে অনেক কিছু দিতে পারে।’’ মেসির প্রশংসা করে প্রাক্তন ফুটবলার আরও বলেছেন, ‘‘মেসি এমন এক জন ফুটবলার যে ড্রিবল করে, শট নিয়ে বা ফ্রিকিক থেকে পার্থক্য গড়ে দিতে পারে। আমি চাই অন্য কোথাও খেলার থেকে মেসি পিএসজি হয়েই খেলুক।’’

শোনা যাচ্ছে মেসি আবার বার্সেলোনায় ফিরতে পারেন। খেলতে পারেন আমেরিকার মেজর লিগ সকারেও। নানা জল্পনা চললেও মেসি নিজে মুখ খোলেননি। পিএসজি কর্তৃপক্ষ অবশ্য তাঁর সঙ্গে নতুন চুক্তি করতে আগ্রহী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi Paris Saint-Germain Argentina
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE