Advertisement
১৩ জুলাই ২০২৪
Brazil Football

বছরের সেরা গোল কি হয়ে গেল? কে করলেন? দেখুন সেই গোলের ভিডিয়ো

ব্রাজ়িলের ঘরোয়া লিগে ২০ বছরের লুকা হোলান্ডা স্যামপাইয়ো তাবারেসের গোল কি বছরের সেরা? সেই গোলের পর এমনটাই মনে করছেন অনেকে। বছরের সেরা গোলের জন্য পুসকাস পুরস্কার দেওয়া হয়। সেটা এ বার কি লুকা পাবেন?

Lucca Tavares

লুকা হোলান্ডা স্যামপাইয়ো তাবারেস। ছবি: এএফপি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৩ ১৬:৫৩
Share: Save:

বছর শেষ হতে এখনও চার মাসের বেশি বাকি। কিন্তু এর মধ্যেই কি ফুটবলে বছরের সেরা গোলটি হয়ে গেল? ব্রাজ়িলের ঘরোয়া লিগে ২০ বছরের লুকা হোলান্ডা স্যামপাইয়ো তাবারেসের গোলের পর এমনটাই বলছেন অনেকে। বছরের সেরা গোলের জন্য পুসকাস পুরস্কার দেওয়া হয়। সেই পুরস্কার এ বছর লুকা পাবেন বলে মত অনেকের।

বৃহস্পতিবার ভোরে (ভারতীয় সময় অনুযায়ী) ব্রাজ়িলের অনূর্ধ্ব-২০ কোপা ডু ব্রাসিলের ম্যাচ ছিল গ্রেমিয়ো এবং ইন্টারন্যাসিয়োনালের মধ্যে। গ্রেমিয়ো ১-০ গোলে এগিয়ে যায়। সেই সময়ই লুকা বছরের অন্যতম সেরা গোলটি করেন। ডানপ্রান্ত থেকে তাঁর কাছে বলটি আসে। ব্রাজিলীয় লুকা বলটি ধরে ছোট্ট টোকায় ডিফেন্ডারের মাথার উপরে তুলে দেন। এর পরেই লাফিয়ে উঠে শরীরটি কাত করে হাওয়ায় ভেসে থেকেই গোলে শট নেন তিনি। বল জালে জড়িয়ে যায়। গোলরক্ষকের পক্ষে বলের নাগাল পাওয়াই সম্ভব ছিল না। লুকার গোলে তাঁর দল সমতা ফেরালেও জিততে পারেনি। টাইব্রেকারে খেলা গড়ালে ম্যাচ জিতে নেয় গ্রেমিয়ো। দ্বিতীয় রাউন্ডে পৌঁছে গেল তারা।

গত বছর পুসকাস পেয়েছিলেন পোল্যান্ডের মারসিন ওলেক্সি। হাঙ্গেরির ফুটবলার ফেরেঙ্ক পুসকাসের নামাঙ্কিত এই পুরস্কার ফিফার তরফে দেওয়া হয় বছরের সেরা গোল করার জন্য। সেই একই মঞ্চে দেওয়া হয় ফিফার বর্ষসেরার পুরস্কার। গত বছর যে পুরস্কার পেয়েছিলেন লিয়োনেল মেসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Brazil Football Ferenc Puskás
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE