Advertisement
২৫ এপ্রিল ২০২৪
FA Cup

দ্বিমুকুট ম্যাঞ্চেস্টার সিটির, এ বার ম্যান ইউকে হারিয়ে এফএ কাপ জয় গুয়ার্দিওলার

কয়েক দিন আগে প্রিমিয়ার লিগ জিতেছিল ম্যাঞ্চেস্টার সিটি। এ বার এফএ কাপও জিতল তারা। ওয়েম্বলি স্টেডিয়ামে ফাইনালে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে ২-১ গোল হারালেন পেপ গুয়ার্দিওলার দলের ছেলেরা।

Manchester City footballers celebration

এফএ কাপ জিতে উল্লাস ম্যাঞ্চেস্টার সিটির ফুটবলারদের। ছবি: রয়টার্স

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ জুন ২০২৩ ২১:৪৩
Share: Save:

চলতি মরসুমে দ্বিতীয় ট্রফি জিতল ম্যাঞ্চেস্টার সিটি। কয়েক দিন আগে প্রিমিয়ার লিগ জিতেছিল তারা। এ বার এফএ কাপও চলে গেল নীল ম্যাঞ্চেস্টারের কাছে। ওয়েম্বলি স্টেডিয়ামে ফাইনালে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে ২-১ গোল হারালেন পেপ গুয়ার্দিওলার দলের ছেলেরা। সিটির দু’টি গোলই করেন ইলখাই গুন্ডোয়ান। লাল ম্যাঞ্চেস্টারের হয়ে একমাত্র গোল ব্রুনো ফের্নান্দেসের।

এফএ কাপ ফাইনালে খেলা শুরু হওয়ার মাত্র ১২ সেকেন্ডেই গোল করেন গুন্ডোয়ান। সিটির গোলরক্ষক স্টেফান ওর্টেগার থেকে বল পান আর্লিং হালান্ড। তিনি বলটি ম্যান ইউয়ের বক্সের দিকে ঠেলে দেন। বক্সের বাইরে ম্যান ইউয়ের ডিফেন্ডার ভিক্টর লিন্ডেলফ ও সিটির কেভিন দ্য ব্রুইনের মধ্যে বল দখলের লড়াই হয়। সেখান থেকে বক্সের বাইরে বল পান গুন্ডোয়ান। ডান পায়ের আউটস্টেপে জালে বল জড়িয়ে দেন তিনি। কিছু করার ছিল না ম্যান ইউয়ের গোলরক্ষক ডেভিড দ্য হেয়ার। এফএ কাপের ইতিহাসে এটি দ্রুততম গোল।

শুরুতে গোল খেয়ে অবশ্য পিছিয়ে পড়েনি ইউনাইটেড। তারাও গোল করার চেষ্টা করতে থাকে। কিন্তু সিটির রক্ষণ ভাঙা সহজ হচ্ছিল না। তার মাঝেই আরও দু’এক বার গোল করার সুযোগ চলে আসে সিটির কাছে। কিন্তু গোল হয়নি। ৩০ মিনিটের মাথায় ছন্দপতন হয় সিটির। বক্সের মধ্যে জ্যাক গ্রিলিশ হ্যান্ডবল করেন। ভার প্রযুক্তির সাহায্য নিয়ে পেনাল্টি দেন রেফারি। গোল করে সমতা ফেরান ফের্নান্দেস। ১-১ গোলে বিরতিতে যায় দু’দল।

দ্বিতীয়ার্ধের শুরুটা ভাল করে সিটি। আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে তারা। তার ফলও মেলে। ৫১ মিনিটের মাথায় কর্নার থেকে বাঁ পায়ের ভলিতে নিজের দ্বিতীয় গোল করেন গুন্ডোয়ান। হ্যাটট্রিক করার সুযোগ ছিল জার্মানির এই ফুটবলারের। ৭০ মিনিটে তাঁর করা গোল অফসাইডে বাতিল হয়। খেলার একেবারে শেষ মুহূর্তে ম্যান ইউর মার্কাস র‌্যাশফোর্ডের একটি হেড বারে লেগে ফেরে। শেষ পর্যন্ত অনেক চেষ্টা করেও গোল করতে পারেনি ম্যান ইউ। ফলে ১-২ গোলে হেরে মাঠ ছাড়তে হয় তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FA Cup Manchester City Manchester United
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE