Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Manchester City

UCL: সাত গোলের রুদ্ধশ্বাস লড়াইয়ে জয় সিটির, আজ ঘরের মাঠেও সতর্ক ক্লপ

বুধবার অ্যানফিল্ডে সেমিফাইনালের প্রথম পর্বের সাক্ষাতের আগে ক্লপ যে কথা মনে করিয়ে দিয়েছেন সাংবাদিকদের।

উচ্ছ্বাস: ম্যান সিটির তৃতীয় গোল করার পরে ফডেন। রয়টার্স

উচ্ছ্বাস: ম্যান সিটির তৃতীয় গোল করার পরে ফডেন। রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২২ ০৭:২৯
Share: Save:

চ্যাম্পিয়ন্স লিগ

ম্যান সিটি ৪ রিয়াল মাদ্রিদ ৩

দ্বৈরথের আগেই পেপ গুয়ার্দিওলার বার্তা ছিল, রিয়াল মাদ্রিদের ঐতিহ্যের সঙ্গে পাল্লা দেওয়ার ধৃষ্টতা তিনি দেখাবেন না। তবে তাঁর ফুটবলাররা ইউরোপের অন্যতম সেরা ক্লাবের বিরুদ্ধে নিজেদের সেরা ফুটবল উপহার দেওয়ার চেষ্টা করবেন। মঙ্গলবার তেমনই এক নাটকীয় ম্যাচের সাক্ষী থাকল এতিহাদ স্টেডিয়াম। সেমিফাইনালের প্রথম পর্বে ৪-৩ গোলে রিয়ালকে হারিয়ে কিছুটা হলেও এগিয়ে থাকল ম্যাঞ্চেস্টার সিটি।

ম্যাচের দু’মিনিটে রিয়াদ মাহরেজ়ের পাস থেকে কেভিন দ্য ব্রুইন গোল করে এগিয়ে দেন ম্যান সিটিকে। ১১ মিনিটে ব্যবধান বাড়িয়ে যান ব্রাজিলীয় তারকা গ্যাব্রিয়েল জেসুস। প্রাথমিক ধাক্কা সামলে করিম বেঞ্জেমা গোল করে রিয়ালকে লড়াইয়ে ফিরিয়ে আনেন। বিরতিতে ২-১ এগিয়ে ছিল সিটি। ৫৩ মিনিটে পেপ-এর দলকে ফের এগিয়ে দেন ফিল ফডেন। ৫৫ মিনিটে ভিনিসিয়াস জুনিয়র গোল করেন রিয়ালের হয়ে। কিন্তু তার পরেও স্বস্তিতে ছিল না রিয়াল। ৭৪ মিনিটে বের্নার্দো সিলভা ব্যবধান ৪-২ করে দেন। ৮২ মিনিটে পেনাল্টি থেকে বেঞ্জেমার গোলে ফল
দাঁড়ায় ৪-৩। কিন্তু তার পরেও বহু চেষ্টাতে ম্যাচে সমতা ফেরাতে পারেনি রিয়াল।

এ দিকে, খাতায়-কলমে দুই প্রতিপক্ষের শক্তির কোনও তুলনাতেই যেতে রাজি নন বিশেষজ্ঞরা। কিন্তু তিনি, লিভারপুল ম্যানেজার য়ুর্গেন ক্লপ সেই পথে হাঁটার মানুষই নন। বরং অভিজ্ঞ ম্যানেজারের স্মৃতিতে বারবার ভেসে উঠছে বুন্দেশলিগায় অপ্রতিরোধ্য বায়ার্ন মিউনিখের পতনের ছবি। উনাই এমেরির লড়াকু ভিয়ারিয়াল যাদের হারিয়ে ষোলো বছর পরে আবার পৌঁছেছে চ্যাম্পিয়ন্স লিগের শেষ চার পর্বে।

আজ, বুধবার অ্যানফিল্ডে সেমিফাইনালের প্রথম পর্বের সাক্ষাতের আগে ক্লপ যে কথা মনে করিয়ে দিয়েছেন সাংবাদিকদের। তিনি বলেছেন, “ভিয়ারিয়ালের ফুটবল দর্শনকে ঠিক মতো বুঝেই উঠতে পারেনি বায়ার্ন মিউনিখ বা জুভেন্টাসের মতো দল। আমরা সেই ভুলের ফাঁদে পা দিতে চাই না।” যোগ করেছেন, “বুধবার একটা অন্য মেজাজের ফুটবল হতে চলেছে। ভিয়ারিয়াল দলের ফুটবলাররা জীবন বাজি রেখে ম্যাচ জিততে চাইবে। আমরাও চেষ্টা করব নিজেদের দুর্গ অক্ষত রাখতে।” বরং ক্লপের মুখে শোনা গিয়েছে প্রাক্তন আর্সেনাল ম্যানেজার এমেরির প্রশংসা। তিনি বলেছেন, “উনাইকে আমি বরাবর শ্রদ্ধা করি। ও কিন্তু ভিয়ারিয়ালের মানসিকতায় আমূল এক পরিবর্তন নিয়ে এসেছে। আমাদের ভিয়ারিয়ালের সেই মানসিকতাকে ভাল ভাবে বোঝা প্রয়োজন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manchester City real madrid UCL Champions League
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE