Advertisement
০৫ মে ২০২৪
ISL 2023-24

ইতিহাস গড়েও ওড়িশার কাছে হার, আটেই আটকে ইস্টবেঙ্গল, কঠিন করে দিল মোহনবাগানের কাজ

ওড়িশার কলিঙ্গ স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল ইস্টবেঙ্গল এবং ওড়িশা এফসি। এই মাঠেই সুপার কাপ জিতেছিল লাল-হলুদ। সেই মাঠেই বৃহস্পতিবার হেরে গেল ইস্টবেঙ্গল।

carles cuadrat

ইস্টবেঙ্গল কোচ কার্লেস কুয়াদ্রত। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ২১:২৮
Share: Save:

ওড়িশার বিরুদ্ধে ৩২ সেকেন্ডে গোল করে এগিয়ে গিয়েছিল ইস্টবেঙ্গল। আইএসএলে সেটাই ইস্টবেঙ্গলের দ্রুততম গোল। কিন্তু ইতিহাস গড়েও পিভি বিষ্ণুর করা সেই গোলে জয় এল না। ওড়িশার বিরুদ্ধে ১-২ গোলে হেরে ফিরছে লাল-হলুদ।

বৃহস্পতিবার ম্যাচ শুরু হতেই সকলকে চমকে গোল করে এগিয়ে গিয়েছিল ইস্টবেঙ্গল। লিগের শীর্ষে থাকা ওড়িশার বিরুদ্ধে এগিয়ে যাওয়ার পরেও জেতা হল না লাল-হলুদের। ওড়িশার হয়ে পেনাল্টি থেকে গোল করেন ডিয়েগো মরিশিয়ো। প্রথমার্ধেই ইস্টবেঙ্গলের গোল শোধ হয়ে যায়।

শুরুতে গোল পাওয়ার পর যে একের পর এক আক্রমণ দেখা গিয়েছিল ইস্টবেঙ্গলের খেলায়, সময়ের সঙ্গে তা নিস্তেজ হয়ে যায়। সেই সুযোগেই লাল-হলুদ বক্সে ঢুকে পড়েছিলেন মরিশিয়ো। তাঁকে আটকাতে গিয়ে ফাউল করে ফেলেন অজয় ছেত্রী। পেনাল্টির নির্দেশ দেন রেফারি। যদিও সেই সিদ্ধান্তে খুশি দেখায়নি দর্শকাসনে বসে থাকা ইস্টবেঙ্গল কোচ কার্লেস কুয়াদ্রতকে। আর পেনাল্টি থেকে গোল করতে ভুল করেননি আইএসএলে সাত গোল করে ফেলা মরিশিয়ো। অনুমান করে সঠিক দিকে ঝাঁপ দিয়ে বল আটকাতে পারেননি লাল-হলুদ গোলরক্ষক প্রভসুখেন গিল।

দ্বিতীয়ার্ধে লাল-হলুদ বল নিজেদের পায়ে রেখে খেলার চেষ্টা করে। প্রথমার্ধে যেটা একেবারেই হচ্ছিল না। কিন্তু তাতে লাভ হল না। ৬১ মিনিটের মাথায় কর্নার থেকে প্রিন্সটন রেবেলোর মারা বল লাল-হলুদ ডিফেন্ডার ভিক্টর ভাসকুয়েসের পায়ে লেগে জালে জড়িয়ে যায়। তার পর থেকে একাধিক বার আক্রমণে উঠলেও দুই দল গোল করতে পারেনি। শেষ দিকে ইস্টবেঙ্গলের ফুটবলারদের ক্লান্ত দেখাচ্ছিল। যা চিন্তার কারণ হতে পারে কুয়াদ্রতের জন্য। সামনেই যে পর পর ম্যাচ। ৬ মার্চ গোয়ার বিরুদ্ধে খেলেই ১০ মার্চ খেলতে হবে মোহনবাগান সুপারজায়ান্টের বিরুদ্ধে। কাজটা সহজ হবে না কুয়াদ্রতের জন্য।

লিগে আট নম্বরেই রইল ইস্টবেঙ্গল। ১৭ ম্যাচে ১৮ পয়েন্ট পেয়েছে তারা। ওড়িশা এফসি এই ম্যাচ জিতে ১৭ ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে লিগ শীর্ষে। ১৫ ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে তিন নম্বরে থাকা মোহনবাগানের পক্ষে শুক্রবার জামশেদপুর এফসি-কে হারিয়ে লিগ শীর্ষে ওঠা হবে না। বরং মুম্বই সিটি-কে টপকে দু’নম্বরে উঠে আসতে পারে তারা। সেই লক্ষ্যেই শুক্রবার নামবে সবুজ-মেরুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISL 2023-24 East Bengal Carles Cuadrat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE