Advertisement
০৪ মে ২০২৪
FIFA Womens World Cup

মেয়েদের বিশ্বকাপে হারল পর্তুগাল, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কষ্টের জয় সুইডেনের

মহিলাদের বিশ্বকাপে পর্তুগালকে হারিয়ে দিল নেদারল্যান্ডস। দিনের অন্যান্য ম্যাচে সুইডেন হারিয়েছে দক্ষিণ আফ্রিকাকে। ফ্রান্স গোলশূন্য ড্র করেছে জামাইকার বিরুদ্ধে।

wwc

জয়ের পর উল্লাস নেদারল্যান্ডসের ফুটবলারদের। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ২০:৩৫
Share: Save:

মহিলাদের বিশ্বকাপে পর্তুগালকে হারিয়ে দিল নেদারল্যান্ডস। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দেশের মহিলা ফুটবলাররা এ বারই প্রথম বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছেন। প্রথম ম্যাচেই হারলেন তাঁরা। দিনের প্রথম ম্যাচে সুইডেন হারিয়েছে দক্ষিণ আফ্রিকাকে। ফ্রান্স গোলশূন্য ড্র করেছে জামাইকার বিরুদ্ধে।

সুইডেন বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচে প্রথমার্ধে কোনও গোল হয়নি। দ্বিতীয়ার্ধের শুরুতেই দক্ষিণ আফ্রিকাকে এগিয়ে দেন হিলডা মিগালা। কিন্তু ৬৪ মিনিটেই সমতা ফেরায় সুইডেন। গোল করেন ফ্রিডোলিনা রোলফো। ম্যাচের শেষের দিকে সুইডেনের হয়ে জয়সূচক গোল আমান্ডা ইলেস্টেটের। কর্নার থেকে হেডে গোল করেন তিনি। গ্রুপে সুইডেনের সবচেয়ে সহজ প্রতিপক্ষ ছিল দক্ষিণ আফ্রিকা। মনে করা হয়েছিল সহজেই তাদের হারাবে সুইডেন। কিন্তু দক্ষিণ আফ্রিকার লড়াকু মনোভাব সুইডেনের কাজ কঠিন করে দেয়।

এ দিকে, স্টেফান ফান ডার গ্রাটের ১৩ মিনিটের গোলে জিতেছে নেদারল্যান্ডস। ২০১৯ সালের ফাইনালিস্ট ডাচরা বাকি সময় রক্ষণাত্মক খেলে পর্তুগালকে গোল করতে দেয়নি। সতীর্থ শেরিডা স্পিৎসের কর্নার থেকে হেড করে গোল করেন স্টেফান। তবে তিনি অফসাইডে আছেন কি না তা পরীক্ষা করার জন্যে শরনাপন্ন হতে হয় ভিডিয়ো অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভার)। অবশেষে স্টেফানের গোলকে বৈধ আখ্যা দেওয়া হয়। এ বারের বিশ্বকাপে এটাই দ্রুততম গোল।

দিনের শেষ ম্যাচে জামাইকার বিরুদ্ধে আটকে গেল ফ্রান্স। প্রতিযোগিতার অন্যতম সেরা চমক দিল জামাইকা। শেষ মিনিটে ফ্রান্সের কাদিদিয়াতু দিয়ানির হেড বারে লাগে। নিজেদের বিশ্বকাপের ইতিহাসে প্রথম পয়েন্ট পেল জামাইকা। অতিরিক্ত সময়ে তাদের খেলোয়াড় খাদিজা শ-কে লাল কার্ড দেখানো হলেও গোল খায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA Womens World Cup Netherlands Portugal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE