Advertisement
৩০ এপ্রিল ২০২৪
FIFA Womens World Cup

মেয়েদের বিশ্বকাপে আটকে গেল গত দু’বারের চ্যাম্পিয়ন আমেরিকা, অঘটন নাইজেরিয়ার

প্রতিযোগিতার অন্যতম সেরা দল এবং আয়োজক অস্ট্রেলিয়া হেরে গেল নাইজেরিয়ার কাছে। পর্তুগাল হারাল ভিয়েতনামকে। গত দু’বারের বিজয়ী আমেরিকা আটকে গেল মেয়েদের বিশ্বকাপে।

WWC

বল দখলের লড়াইয়ে নেদারল্যান্ডস ও আমেরিকার দুই খেলোয়াড়। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৩ ২২:১১
Share: Save:

মেয়েদের বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচেই আটকে গেল গত দু’বারের বিজয়ী আমেরিকা। নেদারল্যান্ডসের বিরুদ্ধে ১-১ ড্র করল তারা। এ দিকে, প্রতিযোগিতার আয়োজক অস্ট্রেলিয়াকে হারিয়ে চমকে দিয়েছে নাইজেরিয়া। ভিয়েতনামকে হারিয়েছে পর্তুগাল।

আমেরিকার বিরুদ্ধে ১৭ মিনিটেই জিলি রুর্দের বিরুদ্ধে এগিয়ে যায় নেদারল্যান্ডস। তার পরেই আমেরিকার প্রবল আক্রমণের মুখে পড়ে তারা। নেদারল্যান্ডের সর্বাধিক গোলদাতা ভিভিয়ানে মিয়েদেমা চোটের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছেন। তা-ও নেদারল্যান্ডসের খেলায় কোনও দুর্বলতা লক্ষ্য করা যায়নি।

দিনের দ্বিতীয় খেলায় পর্তুগাল ২-০ জিতেছে ভিয়েতনামের বিরুদ্ধে। বিশ্বকাপ থেকে ছিটকেই গেল ভিয়েতনাম। সপ্তম মিনিটে লুসিয়া আলভেসের পাস থেকে পর্তুগালকে এগিয়ে দেন তেলমা এনকারনাসাও। ১৪ মিনিটে এনকারনাসাওয়ের পাস থেকে গোল করেন কিকা নাজারেথ। পর্তুগাল যে পরের পর্বে যাবে এমন নিশ্চয়তা নেই। সে ক্ষেত্রে পরের ম্যাচে আমেরিকাকে হারাতে হবে। একই সঙ্গে নেদারল্যান্ডসকে হারতে হবে ভিয়েতনামের কাছে।

তবে দিনের অঘটন হল নাইজেরিয়ার জয়। অস্ট্রেলিয়াকে ৩-২ হারিয়েছে তারা। স্যাম কের এবং মেরি ফাউলারের মতো দলের দুই সেরা ফুটবলারকে ছাড়াই নেমেছিল অস্ট্রেলিয়া। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে এমিলি ফান এগমন্ডের গোলে এগিয়ে যায় তারা। অতিরিক্ত সময়েই নাইজেরিয়ার হয়ে সমতা ফেরান উচেন্না কানু। দ্বিতীয়ার্ধে নাইজেরিয়ার হয়ে গোল করেন ওসিনাচি ওহালে এবং আসিসাত ওশোয়ালা। দ্বিতীয়ার্ধের অতিরিক্ত সময়ে আলানা কেনেডি একটি গোল শোধ করলেও লাভ হয়নি। সোমবার কানাডাকে না হারালে পরের পর্বে যেতে পারবে না অস্ট্রেলিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA Womens World Cup Unites States nigeria
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE