Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Pele

অভিধানে ঠাঁই পেল ‘পেলে’, জানেন এর অর্থ কী?

গত ডিসেম্বরে প্রয়াত হয়েছেন তিনি। তার তিন মাস পরে অভিধানে জায়গা পেলেন তিনি। ব্রাজিলের একটি পর্তুগিজ অভিধানে ‘পেলে’ শব্দটি অন্তর্ভুক্ত করা হয়েছে।

pele

দেশের অন্যতম সেরা অভিধানে পেলে ঠাঁই পাওয়ায় প্রবল খুশি সবাই। — ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৩ ১৯:৫২
Share: Save:

গত ডিসেম্বরে প্রয়াত হয়েছেন তিনি। তার তিন মাস পরে অভিধানে জায়গা পেলেন তিনি। ব্রাজিলের একটি পর্তুগিজ অভিধানে ‘পেলে’ শব্দটি অন্তর্ভুক্ত করা হয়েছে। পেলে শব্দের অর্থ হিসাবে লেখা হয়েছে, ‘এমন একজন যিনি ব্যতিক্রমী, অতুলনীয়, অনন্য’। এক শব্দে, যিনি ‘সেরা’।

বুধবার মিশেলিস অভিধানের তরফে এই ঘোষণা করা হয়। প্রায় ১ লক্ষ ২৫ হাজার মানুষ সই করে এই দাবি করেছিলেন। তা মান্যতা দেওয়া হল। অভিধানের তরফে লেখা হয়েছে, পেলে শব্দের অর্থ হল, “এমন একজন যিনি অসাধারণ, বা পেলের মতোই নিজের গুণমান, মূল্যবোধ এবং শ্রেষ্ঠত্বের বিচারে যাঁর সঙ্গে কারও তুলনা করা চলে না। এডসন আরান্টেস দো নাসিমেন্তোর মতোই যিনি ব্যতিক্রমী, অতুলনীয় এবং অনন্য। উদাহরণ: অমুক বাস্কেটবলের পেলে, অমুক টেনিসের পেলে, অমুক ব্রাজিলীয় থিয়েটারের পেলে ইত্যাদি।”

দেশের অন্যতম সেরা অভিধানে পেলে ঠাঁই পাওয়ায় প্রবল খুশি পেলে ফাউন্ডেশন এবং স্যান্টোস এফসি। স্যান্টোসে পেলে জীবনের বেশির ভাগ সময়টা খেলেছেন। পেলের সমাজমাধ্যম অ্যাকাউন্টে লেখা হয়েছে, “এত দিন সেরা বোঝাতে যাঁর নাম বার বার ব্যবহার করা হত তা এ বার অভিধানে ঠাঁই পেল। অভিধানে পেলের নাম যুক্ত করে আমরা ইতিহাস তৈরি করেছি। পেলের অর্থ হল: ‘সবার সেরা’।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pele DICTIONARY
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE