Advertisement
২১ জুলাই ২০২৪
UEFA Euro 2024

তুরস্ককে উড়িয়ে দিল পর্তুগাল, এক ম্যাচ বাকি থাকতেই ইউরো কাপের শেষ ষোলোয় রোনাল্ডোরা

শনিবার ডর্টমুন্ডে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের জিততে একটুও অসুবিধা হল না। তুরস্ককে অনায়াসে ৩-০ হারিয়ে ইউরো কাপের প্রি-কোয়ার্টারের টিকিট নিশ্চিত করে ফেললেন রোনাল্ডোরা।

football

গোলের পর রোনাল্ডোকে জড়িয়ে ধরলেন ব্রুনো। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৪ ২৩:২৩
Share: Save:

পর্তুগাল ৩ — তুরস্ক ০
জর্জিয়া ১ — চেকিয়া ১

আগের ম্যাচে জর্জিয়াকে হারানোর পর তুরস্ককে নিয়ে যথেষ্ট সাবধানি হয়ে নেমেছিল পর্তুগাল। তবে শনিবার ডর্টমুন্ডে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের জিততে একটুও অসুবিধা হল না। তুরস্ককে অনায়াসে ৩-০ হারিয়ে ইউরো কাপের প্রি-কোয়ার্টারের টিকিট নিশ্চিত করে ফেললেন রোনাল্ডোরা। গোল করলেন বের্নার্দো সিলভা, সামেত আকায়দিন (আত্মঘাতী) এবং ব্রুনো ফের্নান্দেস।

অনায়াসে এই ম্যাচে তৃতীয় গোলটি করতে পারতেন রোনাল্ডো। মাঝমাঠ থেকে সতীর্থের পাস তুরস্কের এক ফুটবলারের গায়ে লেগে তাঁর সামনে এসে পড়েছিল। রোনাল্ডোর সামনে ছিলেন শুধু গোলকিপার আলতে বাইন্দার। রোনাল্ডোর সঙ্গে বাঁ দিক দিয়ে ছুটছিলেন ব্রুনো। রোনাল্ডোর কাছে নিজে গোল করার সব রকম সুযোগ থাকলেও তিনি নিঃস্বার্থ হয়ে ব্রুনোকে পাস বাড়িয়ে দেন। ব্রুনো ফাঁকা গোলে বল জালে ঠেলেন এবং রোনাল্ডোকে গিয়ে জড়িয়ে ধরেন।

পর্তুগাল প্রথমার্ধেই দু’টি গোল করে ফেলেছিল। ছ’মিনিটেই তুরস্কের কাছে এগিয়ে যাওয়ার সুযোগ এসেছিল। তুরস্কের জেকি চেলিক লম্বা বল বাড়িয়েছিলেন পর্তুগালের বক্সে। কিন্তু দু’গজ দূর থেকে গোল করতে ব্যর্থ হন কেরেম আকতুরকোগ্লু। পরের মিনিটেই রোনাল্ডোর হেড বারের উপর দিয়ে বেরিয়ে যায়। পর্তুগাল ক্রমশ চাপ বাড়াচ্ছিল। বলের নিয়ন্ত্রণও ছিল তাদের পায়েই। বাঁ দিক থেকে বার বার আক্রমণে উঠছিলেন রাফায়েল লিয়াও। তবে গোলের মুখ খুলছিল না।

তা খুলে যায় ২২ মিনিটে। বাঁ দিক থেকে লিয়াওয়ের ক্রস ধরতে গিয়েও পারেননি রোনাল্ডো। তা যায় ফাঁকায় থাকা বের্নার্দোর কাছে। তিনি চলতি বলে বাঁ পায়ের শটে জালে জড়ান। বড় প্রতিযোগিতায় এটাই প্রথম গোল বের্নার্দোর। ২৮ মিনিটে আবার এগিয়ে যায় পর্তুগাল। এ বার দোষ পুরোটাই তুরস্কের রক্ষণের।

পর্তুগালের একটি আক্রমণ বিপক্ষের বক্সে পৌঁছনোর আগেই শেষ হয়ে যায়। ডিফেন্ডার আকায়দিন সেই বল পেয়ে পাস দিয়েছিলেন গোলকিপারকে। কিন্তু পাস দেওয়ার সময় দেখেনইনি গোলকিপার কোথায় রয়েছেন। বাইন্দার তত ক্ষণে বাঁ দিকে সরে এসেছিলেন। বল তাঁর ডান দিক দিয়ে বেরিয়ে গোলের দিকে এগোতে থাকে। তুরস্কের আর এক ডিফেন্ডার ঝাঁপিয়ে সেই বল বার করলেও তা আগেই গোলে ঢুকে যায়।

দু’গোলে এগিয়ে যাওয়ার পরেও আক্রমণ থামেনি পর্তুগাল। রোনাল্ডো নিজে দূর থেকে গোটা দুয়েক শট নেন। এর মাঝেই ভুয়ো ডাইভ দিয়ে হলুদ কার্ড দেখেন লিয়াও। পরের ম্যাচে তিনি খেলতে পারবেন না। পর্তুগালের পজেশন সত্ত্বেও প্রথমার্ধে আর গোল হয়নি।

দ্বিতীয়ার্ধের শুরুর দিকে তুরস্ক বেশ কয়েকটি সুযোগ তৈরি করলেও কাজে লাগাতে পারেনি। ব্রুনোর গোলের পর তুরস্কের জয়ের আশা শেষ হয়ে যায়। শেষের দু'টি গোলই তারা খেয়েছে রক্ষণের ভুলে। জর্জিয়ার বিরুদ্ধে যে আক্রমণাত্মক ফুটবল দেখা গিয়েছিল তাদের, তা পর্তুগালের বিরুদ্ধে খুঁজেই পাওয়া যায়নি।

এ দিকে, দিনের প্রথম ম্যাচে চেকিয়ার বিরুদ্ধে ১-১ ড্র করেছে জর্জিয়া। বড় প্রতিযোগিতায় এটাই জর্জিয়ার প্রথম পয়েন্ট। এ বারই প্রথম ইউরো কাপ খেলতে নেমেছে তারা। প্রথমার্ধে পেনাল্টি থেকে গোল করে এগিয়ে যায় ‌জর্জিয়াই। বক্সে হ্যান্ডবল করেন রবিন রানাচ। পেনাল্টি থেকে গোল জর্জেস মিকাউতাজে। ৫৯ মিনিটে সমতা ফেরান প্যাট্রিক শিক। যদিও ম্যাচে অনেকগুলি সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি চেকিয়া। শেষ দিকে একটি সুযোগ মিস্ করেন জর্জিয়ার সাবা লোবজানিজেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UEFA Euro 2024 Portugal Bruno Fernandes Turkey
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE