Advertisement
০১ ডিসেম্বর ২০২২
Qatar World Cup 2022

প্রায় ১৮ লক্ষ কোটি টাকা! ফুটবল বিশ্বকাপ আয়োজনে রেকর্ড খরচ কাতারের, রাশিয়ার থেকে ১৭ গুণ বেশি

কাতারে বিশ্বকাপ আয়োজনে খরচ হচ্ছে ১৭,৬৮,১৮৯ কোটি ৬৭ লক্ষ টাকা। রাশিয়ায় ফুটবল বিশ্বকাপ আয়োজনে খরচ হয়েছিল ১,০২,৬২৬ কোটি ৯৫ লক্ষ টাকা। অর্থাৎ, রাশিয়ার থেকে ১৭ গুণ বেশি খরচ করছে কাতার।

এই লুসাইল স্টেডিয়ামে হবে কাতার বিশ্বকাপের ফাইনাল।

এই লুসাইল স্টেডিয়ামে হবে কাতার বিশ্বকাপের ফাইনাল। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ১৭:৩৬
Share: Save:

ফুটবল বিশ্বকাপ আয়োজনে রেকর্ড খরচ করেছে কাতার। ১৯৯৪ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত সাতটি ফুটবল বিশ্বকাপে সব মিলিয়ে যা খরচ হয়েছে তার চার গুণেরও বেশি টাকা খরচ হচ্ছে শুধু একটি বিশ্বকাপ আয়োজনেই।

Advertisement

কাতারে ফুটবল বিশ্বকাপ আয়োজনে খরচ হচ্ছে ১৭,৬৮,১৮৯ কোটি ৬৭ লক্ষ টাকা। এর আগে রাশিয়ায় ফুটবল বিশ্বকাপ আয়োজনে খরচ হয়েছিল ১,০২,৬২৬ কোটি ৯৫ লক্ষ টাকা। অর্থাৎ, রাশিয়ার থেকে ১৭ গুণ বেশি খরচ করছে মধ্য প্রাচ্যের এই দেশ। এর আগে কোনও ফুটবল বিশ্বকাপ আয়োজনে সব থেকে বেশি খরচ করেছিল ব্রাজিল। ২০১৪ সালে তারা খরচ করেছিল ১,৩২,৭০৭ কোটি ২৭ লক্ষ টাকা।

১৯৯৪ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত প্রতিটি ফুটবল বিশ্বকাপ আয়োজন করতে এক লক্ষ কোটি টাকার কম খরচ হয়েছে। ১৯৯৪ সালে আমেরিকায় ফুটবল বিশ্বকাপ আয়োজনে খরচ হয়েছিল ১০,২১০ কোটি ৪৫ লক্ষ টাকা। ১৯৯৮ সালে ফরাসি দেশে এই প্রতিযোগিতা আয়োজনে খরচ হয়েছিল ২০,৩৬৬ কোটি ৪৬ লক্ষ টাকা। ২০০২ সালে কোরিয়া-জাপান, এই দু’টি দেশ বিশ্বকাপের আয়োজন করেছিল। খরচ হয়েছিল ৬১,৯৮৪ কোটি ৮৮ লক্ষ টাকা। ২০০৬ সালে জার্মানিতে বিশ্বকাপ আয়োজন করতে ৩৮,০৫৯ কোটি ৬৯ লক্ষ টাকা খরচ হয়েছিল। ২০১০ সালে ফুটবল বিশ্বকাপ আয়োজন করতে ৩১,৮৬৩ কোটি ৯২ লক্ষ টাকা খরচ করেছিল দক্ষিণ আফ্রিকা।

কেন কাতারে ফুটবল বিশ্বকাপের আয়োজন করতে গিয়ে এত বেশি খরচ হচ্ছে?

Advertisement

তার অন্যতম কারণ, সেখানে স্টেডিয়াম তৈরি করার খরচ। বিশ্বকাপের জন্য কাতারে আটটি নতুন স্টেডিয়াম তৈরি করেছে। ফুটবলারদের অনুশীলনের জন্যও মাঠের বন্দোবস্ত করতে হয়েছে। এই স্টেডিয়াম, মাঠ ও দর্শকদের সুযোগ-সুবিধার জন্য ৫৭,৫৫৯ কোটি ৩১ লক্ষ টাকা খরচ হয়েছে। এই খরচই ছাপিয়ে গিয়েছে ১৯৯৪ থেকে ২০১০ সাল পর্যন্ত প্রতিটি ফুটবল বিশ্বকাপ আয়োজনের খরচকে।

কাতারে বিশ্বকাপ দেখতে প্রায় ১২ লক্ষ দর্শকের যাওয়ার কথা। সে দেশে হোটেলে ঘরের সংখ্যা ৩০ হাজার। তার মধ্যে প্রায় ৮০ শতাংশ ঘর বুক করে রেখেছে ফিফা। ফুটবলার ও তাদের পরিবার, বিনিয়োগকারী এবং বিশেষ অতিথিদের জন্য সেই সব ঘর বুক করা হয়েছে। তাই দর্শকদের জন্য নতুন অনেক হোটেল তৈরি করছে কাতার। বিশ্বকাপের আগেই সেই হোটেলের কাজ শেষ হয়ে যাবে। এই হোটেল তৈরিতেও অনেক খরচ হচ্ছে।

এ ছাড়া দর্শকদের স্টেডিয়ামে যাওয়ার জন্য বিশেষ ব্যবস্থা করেছে কাতার। চার হাজার বাস রয়েছে। তাতে করে দর্শকরা স্টেডিয়ামে যাবেন। কাতারের বিভিন্ন জায়গা থেকে সেই সব বাস ছাড়বে। দর্শকদের সেই বাসে করে নিখরচায় স্টেডিয়ামে যেতে পারবেন। এই ব্যবস্থা করতেও বেশ খরচ হয়েছে কাতারের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.