Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Qatar World Cup 2022

বিশ্বকাপের সময় বন্ধ থাকবে ‘কাতারের নবান্ন’, খুলবে না বিদ্যালয়ও

বিশ্বকাপের সময় সাধারণ মানুষের হয়রানি রুখতে অভিনব সিদ্ধান্ত নিল কাতার প্রশাসন। ১ নভেম্বর থেকে বন্ধ থাকবে সরকারি দফতরগুলি। বিশ্বকাপের জন্য ১৮ নভেম্বর থেকে ছুটি থাকবে দেশের সব বিদ্যালয়।

ফুটবল বিশ্বকাপ সফল করতে অভিনব সিদ্ধান্ত কাতার প্রশাসনের।

ফুটবল বিশ্বকাপ সফল করতে অভিনব সিদ্ধান্ত কাতার প্রশাসনের। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২২ ১৪:৪৬
Share: Save:

বিশ্বকাপ ফুটবলের সময় বন্ধ থাকবে সে দেশের সব সরকারি দফতর। সে দেশের সরকারি কর্মীদের দফতরে যেতে হবে না। বন্ধ রাখা হবে দেশে সমস্ত বিদ্যালয়। ছুটি পাবে বিদ্যালয়ের পড়ুয়ারা। এমনই সিদ্ধান্ত নিল কাতারের প্রশাসন।

আগামী ২০ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত কাতারে চলবে ফুটবলের বিশ্বযুদ্ধ। সারা বিশ্বের প্রায় ১২ লক্ষ ফুটবল সমর্থক আসবেন কাতারে। যা কাতারের মোট জন সংখ্যার প্রায় অর্ধেক। স্বাভাবিক ভাবেই চাপ তৈরি হবে কাতারের গণ পরিবহন ব্যবস্থার উপর। বিশ্বকাপের সময় সরকারি কাজ স্বাভাবিক রাখতে বিকল্প ব্যবস্থা নিল কাতার প্রশাসন। ১ নভেম্বর থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত সে দেশের ৮০ শতাংশ সরকারি কর্মীকে দফতরে যেতে হবে না। তাঁদের অবশ্য সে জন্য ছুটি মিলবে না। কাজ করতে হবে বাড়ি থেকে। যাঁদের দফতরে না গেলেই নয়, শুধু তাঁরাই দফতরে গিয়ে কাজ করবেন। তাঁদের সংখ্যা ২০ শতাংশের বেশি হবে না। বিশ্বকাপের সময় বন্ধ রাখা হবে দেশের সমস্ত বিদ্যালয়। ১ থেকে ১৭ নভেম্বর পর্যন্ত ক্লাস হবে দুপুর ১২টা পর্যন্ত। ১৮ নভেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত বন্ধ থাকবে সব বিদ্যালয়।

কাতার সরকারের জনসংযোগ বিভাগের মুখপাত্র মহম্মদ আল হাজরি বলেছেন, ‘‘সুষ্ঠু ভাবে বিশ্বকাপ আয়োজন করতে এবং জনস্বার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’ কাতার প্রশাসনের পক্ষে জানানো হয়েছে, বিশ্বকাপের জন্য গণ পরিবহণ ব্যবস্থার কিছু রদবদল করা হবে। বিশ্বকাপের আটটি স্টেডিয়ামে ফুটবলপ্রেমীদের পৌঁছতে যাতে সমস্যা না হয়, তা নিশ্চিত করা হবে। তাতে কর্মস্থল বা বিদ্যালয়ে যাতায়াতে সমস্যা তৈরি হবে। অস্বাভাবিক চাপ তৈরি হবে গণ পরিবহণের উপর। সাধারণ মানুষের হয়রানির কথা ভেবেই নতুন নির্দেশিকা জারি করেছে কাতার প্রশাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE