Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Kolkata Derby: শনিবারের ডার্বিতে কাকে এগিয়ে রাখছেন রহিম নবি, জানালেন আনন্দবাজার অনলাইনকে

শনিবার কলকাতা ডার্বিতে মুখোমুখি হচ্ছে এটিকে মোহনবাগান এবং এসসি ইস্টবেঙ্গল। মরসুমের প্রথম সাক্ষাতে ৩-০ গোলে হেরেছিল এসসি ইস্টবেঙ্গল।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ জানুয়ারি ২০২২ ১৯:১৩
Save
Something isn't right! Please refresh.
এটিকে মোহনবাগানকেই এগিয়ে রাখলেন নবি

এটিকে মোহনবাগানকেই এগিয়ে রাখলেন নবি
ফাইল ছবি

Popup Close

আগামী শনিবার কলকাতা ডার্বিতে মুখোমুখি হচ্ছে এটিকে মোহনবাগান এবং এসসি ইস্টবেঙ্গল। মরসুমের প্রথম সাক্ষাতে এটিকে মোহনবাগানের কাছে ০-৩ গোলে হেরেছিল এসসি ইস্টবেঙ্গল। দ্বিতীয় ম্যাচ তাদের কাছে সম্মানরক্ষার লড়াই। আইএসএল-এ এখনও পর্যন্ত এটিকে মোহনবাগানের বিরুদ্ধে জয় পায়নি তারা। শনিবার কি প্রথম সাফল্য পেতে দেখা যাবে লাল-হলুদকে?

এসসি ইস্টবেঙ্গলের জেতার কোনও সম্ভাবনা দেখছেন না রহিম নবি। দুই প্রধানেই খেলা প্রাক্তন ফুটবলার আনন্দবাজার অনলাইনকে বললেন, “ডিফেন্স হোক বা আক্রমণ, সব দিক থেকেই এটিকে মোহনবাগান অনেক এগিয়ে। এসসি ইস্টবেঙ্গলের কোনও কিছুই যেন ঠিকঠাক হচ্ছে না। ওদের দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে। এখন আর এসসি ইস্টবেঙ্গলের হারানোর কিছু নেই।”

নবির আশা, অন্তত সমর্থকদের কথা ভেবে এই ম্যাচে নামুক মারিয়ো রিভেরার ছেলেরা। তিনি বলেছেন, “এই মরসুম থেকে এসসি ইস্টবেঙ্গলের সমর্থকরা কিছুই পায়নি। মাত্র একটা জয় পেয়েছে। ডার্বিতে অন্তত নিজেদের সম্মান বাঁচাতে সমর্থকদের কথা ভেবে খেলতে নামুক ইস্টবেঙ্গলের ফুটবলাররা। এই ম্যাচে ভাল খেললে সমর্থকরা অন্তত এত ব্যথার মধ্যেও কিছুটা স্বস্তি পাবে।”

Advertisement

কেন এ ভাবে ব্যর্থ হচ্ছে এসসি ইস্টবেঙ্গল? কোথায় সমস্যা হচ্ছে? সমাধানের উপায়ই বা কী? নবি বললেন, “হারতে হারতে দলটার মানসিকতা একেবারে তলানিতে এসে ঠেকেছে। তা ছাড়া, এমন কিছু ফুটবলার ওদের দলে খেলছে যাদের এই জার্সিতে খেলার যোগ্যতাই নেই। নতুন কোনও ভাল ফুটবলারকেও আনা হল না। ডার্বির আগে সেই একই খেলোয়াড় দিয়ে নামতে হবে এসসি ইস্টবেঙ্গলকে। এই দল নিয়ে আর যা-ই হোক, এটিকে মোহনবাগানের মতো দলকে অন্তত হারানো যাবে না। ডার্বি ম্যাচে জেতার জন্য যে ধরনের ফুটবলার লাগে, তা কিন্তু ইস্টবেঙ্গলের নেই। ওদের কাছে খুব বেশি কিছু আশা না করাই ভাল।”

ডার্বির আগে আপাতত এটিকে মোহনবাগানের সমস্ত ফুটবলারই ফিট। সন্দেশ জিঙ্ঘনকে প্রথম বার খেলতে দেখা যেতে পারে। লিস্টন কোলাসো, হুগো বুমোস, রয় কৃষ্ণ, ডেভিড উইলিয়ামসরা তো আছেনই। তবু ডার্বির বিজয়ীর নাম বলতে গিয়ে সাবধানী নবি। তাঁর কথায়, “আগে থেকে কিছু বলা যায় না। এসসি ইস্টবেঙ্গল যদি আচমকা দুর্দান্ত খেলে, লড়াই করে তা হলে এটিকে মোহনবাগানের কাজ কঠিন হতে পারে। অঘটনের সম্ভাবনা তো উড়িয়ে দেওয়া যায় না। তবে আগের ম্যাচে চার গোল খাওয়া দলের আত্মবিশ্বাস কতটা উজ্জীবিত থাকবে ডার্বিতে সেটাই এখন বড় প্রশ্ন।”



Something isn't right! Please refresh.

Advertisement