Advertisement
২৫ এপ্রিল ২০২৪
santosh trophy

Santosh Trophy: অঙ্ক ভুলে মেঘালয়কে হারাতে মরিয়া বাংলা

আই লিগে দর্শক ফিরছে: দীর্ঘ অপেক্ষার অবসান। শনিবার নৈহাটি স্টেডিয়ামে মহমেডান বনাম শ্রীনিধি এফসি ম্যাচে চার হাজার দর্শক প্রবেশের অনুমতি দিয়েছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২২ ০৭:০৭
Share: Save:

সন্তোষ ট্রফিতে চব্বিশ ঘণ্টা আগে কেরলের সঙ্গে মেঘালয় ২-২ ড্র করায় ‘এ’ গ্রুপের পয়েন্ট টেবলে চতুর্থ স্থানে নামলেও স্বস্তি বাংলা শিবিরে! কারণ এই মুহূর্তে যা পরিস্থিতি, তাতে আজ, শুক্রবার মেঘালয়কে হারাতে পারলেই শেষ চারে যোগ্যতা অর্জনের পথে আরও একধাপ এগিয়ে যাবেন মনোতোষ চাকলাদাররা।

কী ভাবে? তিন ম্যাচে সাত পয়েন্ট নিয়ে এই মুহূর্তে ‘এ’ গ্রুপের শীর্ষ স্থানে রয়েছে কেরল। এক ম্যাচ কম খেলে চার পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে মেঘালয়। সমসংখ্যক ম্যাচ খেলে তিন পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে পঞ্জাব। বুধবার মেঘালয়ের বিরুদ্ধে জিতলেই শেষ চারে পৌঁছে যেত কেরল। সে ক্ষেত্রে আজ, শুক্রবার পঞ্জাবের সঙ্গে তারা হারলেও সেমিফাইনাল খেলা আটকাত না। বাংলা শিবিরের অনেকেরই আশঙ্কা ছিল, শেষ চার নিশ্চিত হয়ে গেলে পঞ্জাবের বিরুদ্ধে পূর্ণশক্তির দল নামাত না কেরল। কিন্তু এখন পরিস্থিতি সম্পূর্ণ বদলে গিয়েছে।

শুক্রবার হারলে ছিটকেও যেতে পারে কেরল। কারণ, সে ক্ষেত্রে পঞ্জাবের ছয় পয়েন্ট হবে। বাকি থাকবে মেঘালয়ের বিরুদ্ধে ম্যাচ। অর্থাৎ চার ম্যাচে নয় পয়েন্ট নিয়ে শেষ চারে চলে যাওয়ার সুযোগ থাকবে তাদের সামনে। এই কারণেই পঞ্জাবকে হারাতে শুক্রবার মরিয়া হয়ে খেলবেন আই এম বিজয়নের রাজ্য
কেরলের ফুটবলাররা।

মেঘালয় ও রাজস্থানকে হারিয়ে বাংলারও চার ম্যাচে নয় পয়েন্ট অর্জন করে শেষ চারে যাওয়ার পথ খোলা রয়েছে। শুধু তাই নয়। কেরল বনাম পঞ্জাব ম্যাচ যদি ড্র হয়, সেক্ষেত্রে পরের দু’টি ম্যাচ থেকে চার পয়েন্ট পেলেই লক্ষ্য পূরণ হবে বাংলার। কারণ, গ্রুপ পর্বে পঞ্জাবকে হারিয়েছিলেন শুভম ভৌমিকরা। বাংলা ও পঞ্জাবকে হারিয়ে শেষ চারে ওঠার সুযোগ রয়েছে মেঘালয়ের সামনেও।

বাংলার কোচ রঞ্জন ভট্টাচার্য অবশ্য ফুটবলারদের শেষ চারে ওঠার এই জটিল অঙ্ক নিয়ে ভাবতে বারণ করে দিয়েছেন। মালাপ্পুরম থেকে ফোনে বললেন, ‘‘শেষ দু’টি ম্যাচে জেতাই আমাদের প্রধান লক্ষ্য। অন্য কিছু নিয়ে ভাবতেই চাই না। তবে অস্বীকার করার জায়গা নেই, কেরল বনাম মেঘালয় ম্যাচ ড্র হওয়ায় কিছুটা চাপমুক্ত হয়ে
খেলতে পারব আমরা।’’

পঞ্জাবকে হারিয়ে ৭৫তম সন্তোষ ট্রফি যাত্রা শুরু করেছিল বাংলা। কিন্তু দ্বিতীয় ম্যাচে কেরলের কাছে ০-২ হেরে যায়। শুক্রবার মেঘালয়কে হারিয়ে বাংলা কি পারবে ঘুরে দাঁড়াতে? আত্মবিশ্বাসী রঞ্জন বললেন, ‘‘কেরল ম্যাচে গ্যালারি ভর্তি দর্শকদের চিৎকারে চাপে পড়ে গিয়েছিল ছেলেরা। সেই কারণেই ছন্দ নষ্ট হয়ে গিয়েছিল আমাদের খেলায়। আশা করছি, মেঘালয়ের বিরুদ্ধে এই সমস্যা হবে না। পরিকল্পনা অনুযায়ী খেলতে পারলে আমাদের জিততে সমস্যা হওয়ার কথা নয়।’’

আই লিগে দর্শক ফিরছে: দীর্ঘ অপেক্ষার অবসান। শনিবার নৈহাটি স্টেডিয়ামে মহমেডান বনাম শ্রীনিধি এফসি ম্যাচে চার হাজার দর্শক প্রবেশের অনুমতি দিয়েছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

santosh trophy Bengal Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE