Advertisement
২৬ মে ২০২৪
FIFA Womens World Cup

মহিলাদের বিশ্বকাপে নাটক, সাডেন ডেথে ভার-এর মারে বাদ চার বারের চ্যাম্পিয়ন আমেরিকা

এই প্রথম সেমিফাইনালের আগেই ফুটবল বিশ্বকাপ থেকে ছিটকে গেল চার বারের চ্যাম্পিয়ন আমেরিকা। সাডেন ডেথ-এ ভার-এর মারে হারতে হল তাদের।

USA players in tears

টাইব্রেকারে হারের পরে হতাশ আমেরিকার ফুটবলারেরা। ছবি: রয়টার্স

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৩ ২০:৪৭
Share: Save:

মহিলাদের বিশ্বকাপে আমেরিকা বনাম সুইডেন ম্যাচে শেষ মুহূর্ত পর্যন্ত নাটক চলল। এমনতি টাইব্রেকারও বাদ গেল না নাটক থেকে। সাডেন ডেথে সুইডেনের যে গোলের ফলে আমেরিকা বিদায় নিল সেই গোলটি নিয়েও বিতর্ক হয়। শেষ পর্যন্ত ভার প্রযুক্তি ব্যবহার করে সিদ্ধান্ত নেন রেফারি। ভার-এর মারে বিদায় নিতে হয় চার বারের চ্যাম্পিয়ন আমেরিকাকে।

টাইব্রেকারে তখন ৪-৪ ফলে সমান সমান দু’দল। শট নিতে যান সুইডেনের লিনা হার্টিগ। তাঁর শট প্রথমে আটকে দেন আমেরিকার গোলরক্ষক অ্যালিসা নায়েহের। বলে হাত লাগানোর পরেও সেই বল গোলের দিকেই যাচ্ছিল। ফলে দ্বিতীয় বারে তা হাত দিয়ে বার করে দেন অ্যালিসা। তিনি দাবি করতে থাকেন বল গোললাইন অতিক্রম করেনি। অন্য দিকে গোলের আবেদন করছিলেন হার্টিগ। রেফারি দু’পক্ষের কথা শুনে ভার প্রযুক্তির সাহায্য নেন। তাতে দেখা যায়, এক মিলিমিটারের জন্য হলেও বল গোললাইন অতিক্রম করেছে। রেফারি গোল দেন। তার পরেই উল্লাসে মাততে দেখা যায় সুইডেন দলকে।

মহিলাদের ফুটবল বিশ্বকাপে বড় অঘটন ঘটিয়েছে সুইডেন। শেষ ষোলো থেকে ছিটকে গিয়েছে চার বারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন আমেরিকা। সুইডেনের বিরুদ্ধে টাইব্রেকারে হার মেনেছেন মেগান র‌্যাপিনোরা। এর আগে তাঁদের সব থেকে খারাপ ফল ছিল তৃতীয় স্থানে শেষ করা। এই প্রথম বার সেমিফাইনালের আগেই ছিটকে গেল আমেরিকা।

গোটা ম্যাচে আধিপত্য ছিল আমেরিকার। বলের দখল থেকে শুরু করে গোল লক্ষ্য করে শট, সবেতেই এগিয়ে ছিল আমেরিকা। সুইডেনের গোল লক্ষ্য করে ২২টি শট মারে আমেরিকা। কিন্তু এক বারও গোলরক্ষক জেসিরা মুসোভিচকে পরাস্ত করতে পারেনি তারা। সুইডেনের গোলরক্ষক দলের ত্রাতা হয়ে দাঁড়ান। সেই দেওয়াল ভাঙতে পারেনি আমেরিকা।

নির্ধারিত ও অতিরিক্ত সময়ে খেলা গোলশূন্য শেষ হয়। খেলা গড়ায় টাইব্রেকারে। প্রথম শটে গোল করেন আমেরিকার সুলিভান। দ্বিতীয় শটে সমতা ফেরান সুইডেনের রলফো। আমেরিকার হয়ে ২-১ করেন হোরান। ২-২ করেন সুইডেনের রুবেনসন। আমেরিকার হয়ে তৃতীয় গোল করেন মেওইস। কিন্তু সুইডেনের হয়ে গোল করতে ব্যর্থ হন বর্ন। তিনি বারের উপর দিয়ে মারেন। পিছিয়ে পড়ে সুইডেন।

আমেরিকাকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার সুযোগ ছিল র‌্যাপিনোর। কিন্তু তিনি বারের উপর দিয়ে মারেন। ফলে আবার টাইব্রেকারে ফেরে সুইডেন। যদিও সুইডেনের পরের শটটিও নষ্ট হয়। ব্লঙ্কভিস্টের শট বাঁচিয়ে দেন আমেরিকার গোলরক্ষক। পরের শটে আমেরিকার স্মিথও বাইরে মারেন। শেষ শটে গোল করেন সুইডেনের বেনিসন। খেলা গড়ায় সাডেন ডেথে। সেখানেই ৫-৪ ফলে জিতে নেয় সুইডেন। আর তাতেও দেখা গেল নাটক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA Womens World Cup USA Sweden Football VAR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE