Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Luiz Felipe Scolari

অবসর ভেঙে কোচিংয়ে ফিরলেন ব্রাজিলের বিশ্বকাপজয়ী কোচ

গত বছর নভেম্বর মাসে অবসর নিয়েছিলেন লুইস ফিলিপ স্কোলারি। সেই অবসর ভেঙে আবার কোচিংয়ে ফিরেছেন ব্রাজিলের বিশ্বকাপজয়ী কোচ।

Luiz Felipe Scolari

লুইস ফিলিপ স্কোলারি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ২২:১৪
Share: Save:

ব্রাজিলের বিশ্বকাপজয়ী কোচ লুইস ফিলিপ স্কোলারি অবসর ভেঙে আবার কোচিংয়ে ফিরলেন। কোনও দেশের হয়ে নয়, ব্রাজিলের সিরি এ ক্লাব অ্যাটলেটিকো মিনেইরোর কোচ হিসাবে যোগ দিয়েছেন তিনি। ২০২৪ সালের ডিসেম্বর মাস পর্যন্ত চুক্তি রয়েছে তাঁর।

গত বছর ছ’মাসের জন্য ব্রাজিলের ক্লাব অ্যাথলেটিকো প্যারানায়েন্সের কোচ ছিলেন স্কোলারি। ক্লাবকে কোপা লিবের্টাডোরসের ফাইনালে তুলেছিলেন। তার পরেই কোচের দায়িত্ব থেকে সরে যান স্কোলারি। গত বছর নভেম্বর মাসে কোচিং থেকে অবসর নেন তিনি। যদিও অ্যাথলেটিকোর টেকনিক্যাল ডিরেক্টর পদে ছিলেন। সেই পদ ছেড়ে এ বার নতুন ক্লাবের কোচিংয়ের দায়িত্ব নিয়েছেন তিনি।

৪০ বছর কোচিং করিয়েছেন স্কোলারি। ক্লাব ও আন্তর্জাতিক স্তরে সাফল্য পেয়েছেন তিনি। তবে তাঁর সব থেকে ভাল সময় কেটেছে ব্রাজিলের কোচ হিসেবে। তাঁর কোচিংয়েই ২০০২ সালে কোরিয়া-জাপানে ফুটবল বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল। সেটাই ব্রাজিলের শেষ বিশ্বকাপ জয়। ২০১৪ সালের বিশ্বকাপের আগেও তাঁকে কোচ করেছিল ব্রাজিল। তবে সে বার দেশের মাটিতে সেমিফাইনালে জার্মানির কাছে ১-৭ গোলে হারতে হয়েছিল সেলেকাওদের। তার পর থেকে আর কোনও দেশের কোচিং করাননি স্কোলারি।

শুধু ব্রাজিল নয়, পর্তুগালের হয়েও ভাল সময় কেটেছে স্কোলারির। ২০০৪ সালে পর্তুগালকে ইউরো কাপের ফাইনালে তুলেছিলেন স্কোলারি। ফাইনালে গ্রিসের কাছে হারতে হয় ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের। ২০০৬ সালের বিশ্বকাপে পর্তুগালকে সেমিফাইনালে তোলেন স্কোলারি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football Coach Brazil Football coaching
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE