Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Sexual Harassment

ক্রিকেট ছেড়ে যৌন হেনস্থার অভিযোগ এ বার অন্য খেলাতেও, কে করলেন অভিযোগ

খেলার জগতে মহিলা খেলোয়াড়দের যৌন হেনস্থার শিকার হওয়া নতুন কোনও ঘটনা নয়। এমন অভিযোগে সরগরম হয়েছিল ভারতীয় ক্রিকেটও। এ বার আমেরিকার দাবা মহলও উত্তপ্ত এমন একটি ঘটনায়।

যৌন নির্যাতনের বিরুদ্ধে সুর চড়ালেন গ্র্যান্ডমাস্টার পোলগার।

যৌন নির্যাতনের বিরুদ্ধে সুর চড়ালেন গ্র্যান্ডমাস্টার পোলগার। প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ মার্চ ২০২৩ ২১:১২
Share: Save:

ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রাক্তন সিইও রাহুল জোহরির বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলেছিলেন এক মহিলা ক্রিকেটার। আমেরিকার মহিলা জিমন্যাস্টরাও একাধিক বার যৌন হেনস্থার অভিযোগ তুলেছেন পুরুষ কর্তা বা কোচদের বিরুদ্ধে। খেলার মাঠে মহিলা ক্রীড়াবিদদের অনেক সময়ই এই ধরনের খারাপ অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়। এমনই এক অভিযোগ ঘিরে উত্তাল আমেরিকার দাবা মহল।

সম্প্রতি সেন্ট লুইস চেজ ক্লাবের আট জন মহিলা দাবাড়ু গ্র্যান্ডমাস্টার আলেজান্ড্রো রামিরেজের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ আনেন। অভিযোগ ওঠার পর রামিরেজ ক্লাব থেকে ইস্তফা দিতে বাধ্য হয়েছেন। তাঁর ইস্তফার পরের দিনই সোচ্চার হয়েছেন গ্র্যান্ডমাস্টার সুসান পোলগার। জীবনে একাধিক বার যৌন হেনস্থার শিকার হওয়ার কথা বলেছেন এই মহিলা গ্র্যান্ডমাস্টার। হাঙ্গেরির বংশোদ্ভূত আমেরিকার দাবাড়ুর দাবি, দাবার দুনিয়ায় যৌন হেনস্থার ঘটনা নতুন কিছু নয়।

পোলগার সমাজমাধ্যমে নিজের জীবনের তিক্ত অভিজ্ঞতার কথা বলেছেন। তিনি জানিয়েছেন, জীবনে একাধিক বার তাঁর সঙ্গে যৌন হেনস্থার ঘটনা ঘটেছে। পোলগার চান, এমন ঘটনা ঘটলে সঙ্গে সঙ্গে প্রতিবাদ করুক মহিলারা।

সমাজমাধ্যমে পোলগার লিখেছেন, ‘‘৫০ বছর ধরে মহিলা দাবাড়ুদের কাছে নানা ভয়ঙ্কর অভিজ্ঞতার কথা শুনছি। কখনও হয়রানির শিকার হতে হয়। কখনও আক্রমণের বা কখনও মহিলাদের অপব্যবহার করা হয়। আমি নিজেও কয়েক বার এমন ঘটনার শিকার।’’

পোলগারের দাবি, এমন ধরনের ঘটনার ক্ষেত্রে প্রায় সব সময়ই অভিযুক্তদের সুরক্ষিত রাখার ব্যবস্থা করা হয়। তিনি লিখেছেন, ‘‘যত বারই এই ধরনের পরিস্থিতি তৈরি হোক না কেন, অভিযুক্তদের রক্ষা করা হয়েছে। ঘটনাগুলির জন্য অনেক ক্ষেত্রে আমাদেরই দোষারোপ করা হয়। এই ধরনের প্রাণীদের বিরুদ্ধে আমাদের অবশ্যই কিছু করা দরকার। অভিযোগ জানাতে দেরি করার জন্যও অনেককে মাসুল দিতে হয়েছে। প্রচার পাওয়ার বা উপার্জন করার জন্য এই ধরনের অভিযোগ করা হয় বলেও অনেক সময় মহিলাদের দোষারোপ করা হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত কোনও অভিযুক্তকে কি দাবা থেকে নিষিদ্ধ করা হয়েছে?’’

সেন্ট লুইস চেজ ক্লাবের ঘটনায় ক্ষুব্ধ পোলগার আরও লিখেছেন, ‘‘ভুক্তভোগীরা উঁচু স্বরে কথা বলায় অনেক সময় তাদেরই কালো তালিকাভুক্ত করা হয়েছে। প্রতিশোধ নেওয়ার চেষ্টা হয়েছে। অনেক পুরুষ দাবাড়ু রয়েছে যাদের বিরুদ্ধে মহিলা খেলোয়াড়, কোচ, সংগঠক বা স্বেচ্ছাসেবকদের নিগ্রহ করার অভিযোগ উঠেছে।’’

যৌন নির্যাতনে অভিযুক্তদের যথাযথ এবং কঠোর শাস্তি দাবি করেছেন বিশ্বের অন্যতম সেরা মহিলা গ্র্যান্ডমাস্টার। মহিলা খেলোয়াড়দের লড়াই চালিয়ে যাওয়ার কথা বলেছেন যে কোনও মূল্যে। আগামী প্রজন্মের মহিলা খেলোয়াড়দের সুরক্ষার জন্যই এই লড়াই জরুরি বলে মনে করেন পোলগার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sexual Harassment chess usa MeToo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE