Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

আইপিএল ভুলে বিলেতে খেলার পথে হনুমা বিহারী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ এপ্রিল ২০২১ ২১:০৩
আসন্ন যুদ্ধের জন্য আগাম প্রস্তুতি নিচ্ছেন হনুমা বিহারী।

আসন্ন যুদ্ধের জন্য আগাম প্রস্তুতি নিচ্ছেন হনুমা বিহারী।
ফাইল চিত্র

আগামী জুনে ইংল্যান্ডের মাটিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। সেটা শেষ হলেই জো রুটের ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচটা টেস্ট খেলবে বিরাট কোহলীর দল। তাই সাহেবদের দেশের পরিবেশ ও বাইশ গজকে মানিয়ে নেওয়ার জন্য ওয়ারউইকশায়ার দলের হয়ে কাউন্টি খেলার সিদ্ধান্ত নিলেন হনুমা বিহারী। ইতিমধ্যে সেই দেশে পৌঁছেও গিয়েছেন হনুমা।

আইপিএল জগত তাঁকে পাত্তা না দিলেও আসন্ন কাউন্টি প্রতিযোগিতায় ওয়ারউইকশায়ারের হয়ে খেলে নিজেকে ঝালিয়ে নিতে চাইছেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান। তাঁর এই ইংল্যান্ড সফরের পুরো ব্যাপারটা সৌরভ গঙ্গোপাধ্যায়ের বিসিসিআই তদারকি করছে। নিউজিল্যান্ডের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ও ইংল্যান্ডের বিরুদ্ধে লম্বা টেস্ট সিরিজের আগে হনুমা যাতে অন্তত তিনটি ম্যাচ খেলতে পারেন সেই চেষ্টা করছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

হনুমার ওয়ারউইকশায়ারে খেলার ব্যাপারে সেই দেশের কাউন্টি এখনও পর্যন্ত সরকারি ঘোষণা করেনি। তবে নাম প্রকাশে অনিচ্ছুক এক বোর্ড কর্তা বলেন, “হনুমা এ বার ওয়ারউইকশায়ারের হয়ে কাউন্টি খেলবে। ও ইতিমধ্যেই ইংল্যান্ড পৌঁছে গিয়েছে। চুক্তিপত্রের কিছু কাজ এখনও বাকি। আগামী জুন থেকে ওখানে ভারতীয় দলের গুরুত্বপূর্ণ সফর শুরু হবে। এর আগে আমরা হনুমাকে তৈরি রাখতে চাইছি। তাই ও যাতে অন্তত তিনটি ম্যাচ খেলতে পারে বোর্ড সেই চেষ্টা করছে।”

Advertisement

২৭ বছরের হনুমা এখনও পর্যন্ত ১২টা টেস্টে ৬২৪ রান করেছেন। সঙ্গে রয়েছে ৪টি অর্ধ শতরান ও ১টি শতরান। গত অস্ট্রেলিয়া সফরে সিডনি টেস্টে হ্যামস্ট্রিংয়ে চোট নিয়েও রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে জুটি বেঁধে ম্যাচ ড্র করেছিলেন। ১৬১ বলে ২৩ রানে অপরাজিত ছিলেন। চোট ও বিপক্ষের আগুনে জোরে বোলিং উপেক্ষা করে ক্রিজে ২৩৭ মিনিট সময় কাটান।

এরপর দেশে ফিরে এসে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে গিয়ে দ্রুত সুস্থ হয়ে ওঠেন। ফলে ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে আয়োজিত টেস্ট সিরিজের দলেও ছিলেন। যদিও সুযোগ পাননি। তবে জাতীয় দলের তাঁর সব সতীর্থ যখন আইপিএল নিয়ে ব্যস্ত, তখন তিনি ইংল্যান্ডে চলে গিয়েছেন। কারণ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ও জো রুটের দলের বিরুদ্ধে টেস্ট সিরিজের একাদশে জায়গা করে নেওয়াই তাঁর লক্ষ্য।

আরও পড়ুন

Advertisement