Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

বাংলাদেশ চ্যাম্পিয়ন হওয়ার পিছনে রয়েছে এই প্রাক্তন ভারতীয় ওপেনারের হাত

সংবাদ সংস্থা
মুম্বই ১১ ফেব্রুয়ারি ২০২০ ১২:৪০
জাফরের অবদান ভুলবে না বাংলাদেশ ক্রিকেট। —ফাইল চিত্র।

জাফরের অবদান ভুলবে না বাংলাদেশ ক্রিকেট। —ফাইল চিত্র।

বাংলাদেশের যুব বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পিছনে ভারতের প্রাক্তন ওপেনার ওয়াসিম জাফরের অবদান রয়েছে। দেশের ঘরোয়া ক্রিকেটের অন্যতম সফল ব্যাটসম্যানকে গত বছর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের হাইপারফরম্যান্স অ্যাকাডেমির ব্যাটিং কোচ নিয়োগ করা হয়েছিল।

মিরপুরে কাজ করার সময়ে যুব বিশ্বকাপে বাংলাদেশের নায়ক আকবর আলি, শাহদাত হোসেনকে খুব কাছ থেকে দেখেছেন ভারতের প্রাক্তন ওপেনার।

রবিবার পোচেস্ট্রুমে ভারতকে হারিয়ে বাংলাদেশ যুব বিশ্বকাপ জেতার পরে আকবর আলিদের প্রশংসায় ভরিয়ে দিয়েছেন জাফর। আকবরের নেতৃত্বে মুগ্ধ তিনি।

Advertisement

আরও পড়ুন: ফাইনালে ধাক্কাধাক্কি, বড়সড় শাস্তি ভারত-বাংলাদেশের পাঁচ ক্রিকেটারের

একটি ইংরেজি দৈনিককে দেওয়া সাক্ষাৎকারে ওয়াসিম জাফর বলেছেন, ‘‘ভারত যখন ব্যাট করছিল তখন আকবর আলিকে খুবই সক্রিয় দেখিয়েছে। ফাইনালে দলকে দারুণ নেতৃত্ব দিয়েছে আকবর। বাংলাদেশের অনূর্ধ্ব ১৪ ও ১৬ দলকে নেতৃত্ব দিয়েছে ও। এই ধরনের বয়সভিত্তিক দলকে বহু দিন ধরেই নেতৃত্ব দিচ্ছে আকবর। ফলে যত দিন ধরে ও ক্যাপ্টেন্সি করবে, ততই ও উন্নতি করবে।’’

জাফর বলছেন, ‘‘এই দলটার (যুব বিশ্বকাপ জয়ী বাংলাদেশ) অনেকেই আমার কাছে প্র্যাকটিস করেছে। বয়সভিত্তিক টুর্নামেন্টে একসঙ্গে অনেকেই খেলেছে। ফলে দলটার মধ্যে ভাল বোঝাপড়া তৈরি হয়েছে। সেটা বোঝা যাচ্ছে খেলার সময়ে। এই পর্যায়ে তাই বেশির ভাগ দলকেই ওরা হারিয়েছে। ফাইনালে ভারতই ছিল ফেভারিট। কিন্তু ফাইনালে উজ্জ্বল দেখিয়েছে বাংলাদেশকেই।’’

আরও পড়ুন: দলে তিন ভারতীয়, তিন বাংলাদেশি, দেখে নিন আইসিসির অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের সেরা দল

আরও পড়ুন

Advertisement