Advertisement
২৭ এপ্রিল ২০২৪
India vs England 2021

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচ ড্র বা টাই হলে কী হবে?

প্রতি দিন নির্দিষ্ট ৯০ ওভার বা ৬ ঘণ্টার মধ্যে যে পরিমান খেলা হবে না, সেটা যদি সেই দিনই করে নেওয়া যায়, তাহলে অতিরিক্ত দিনের প্রশ্ন আসবে না।

মুখোমুখি কোহলী এবং উইলিয়ামসন।

মুখোমুখি কোহলী এবং উইলিয়ামসন। ছবি: টুইটার থেকে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২১ ০৯:২৬
Share: Save:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হচ্ছে ভারত এবং নিউজিল্যান্ড। লর্ডসে এই বছর ১০ জুন থেকে ১৪ জুন এই ফাইনাল খেলা অনুষ্ঠিত হওয়ার কথা। যেহেতু এটি টেস্ট ম্যাচ, তাই ড্র হতেই পারে। কী হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা ড্র বা টাই হলে?

আইসিসি-র নিয়ম অনুযায়ী এই খেলা ড্র হয়ে গেলে বা টাই হলে দুই দলকেই যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। তখন ভারত অধিনায়ক বিরাট কোহলী এবং নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনের হাতে একসঙ্গে উঠবে বিজয়ীর ট্রফি।

বৃষ্টি বা অন্য কোনও কারণে খেলা বন্ধ থাকলে বাড়তি একদিন খেলা হবে। অর্থাৎ ‘রিজার্ভ ডে’ রাখা হয়েছে। তবে অতিরিক্ত দিন খেলা করার প্রশ্ন তখনই আসবে, যদি প্রতি দিন ৬ ঘণ্টা করে ৫ দিনে মোট ৩০ ঘণ্টা (খেলার নেট সেশন) খেলা সম্ভব না হয়।

প্রতি দিন নির্দিষ্ট ৯০ ওভার বা ৬ ঘণ্টার মধ্যে যে পরিমান খেলা হবে না, সেটা যদি সেই দিনই করে নেওয়া যায়, তাহলে অতিরিক্ত দিনের প্রশ্ন আসবে না। ধরা যাক, খেলার দ্বিতীয় দিন বৃষ্টির কারণে ৩ ওভার নষ্ট হল। সেই ৩ ওভার দ্বিতীয় দিনই বাড়তি সময় খেলিয়ে করিয়ে নেওয়া হলে আর অতিরিক্ত দিন খেলা হবে না। কিন্তু যদি বৃষ্টিতে একটা গোটা দিন ভেস্তে যায় এবং পরের দিনগুলোয় মাত্র ৩ ওভার করা সম্ভব হয়, তাহলে অতিরিক্ত দিন খেলানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli kane williamson India vs England 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE