×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ মে ২০২১ ই-পেপার

সিরাজ, শার্দূল, কিষাণের উঠে আসার পিছনে কাকে কৃতিত্ব দিলেন মাইকেল ভন

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৫ মার্চ ২০২১ ১৯:০২
দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন ভন।

দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন ভন।
ফাইল ছবি

সাম্প্রতিককালে ভারতীয় দলের হয়ে উল্লেখযোগ্য অবদান রেখেছেন তরুণ ক্রিকেটাররা। মহম্মদ সিরাজ, শার্দূল ঠাকুর থেকে ঈশান কিষাণ, অনেকেই রয়েছেন এই তালিকায়। এই তরুণদের উঠে আসার পিছনে বারবার রাহুল দ্রাবিড়ের ভূমিকার কথা স্বীকার করেছেন বিরাট কোহলী এবং রবি শাস্ত্রী। এ বার সেই কথা শোনা গেল মাইকেল ভনের মুখেও।

এক ওয়েবসাইটে সাক্ষাৎকারে প্রাক্তন ইংরেজ অধিনায়ক বলেছেন, “ভারতীয় ক্রিকেটাররা যা-ই করুক না কেন, আমাদের মুখে শুধু আইপিএলের কথাই আসে। কিন্তু আমার মতে, খেলোয়াড়দের সঠিক মানসিকতা তৈরির পিছনে রাহুল দ্রাবিড়ের অধীনে থাকা ‘এ’ দল এবং উন্নয়নের পরিকল্পনা অনেক বড় ভূমিকা পালন করেছে। ভারতীয় দল একটা বিরাট প্রেশার কুকারের মতো। সেখানে এই খেলোয়া়ড়রা একটা নির্দিষ্ট প্রক্রিয়ার মাধ্যমে জাতীয় দলে ঢুকছে। পুরো কৃতিত্বই প্রাপ্য এই পরিকল্পনার।”

বর্তমানে বেঙ্গালুরুতে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির ডিরেক্টর পদে রয়েছেন দ্রাবিড়। প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যানকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন ভন। পাশাপাশি উল্লেখ করেছেন কোহলী এবং শাস্ত্রীর কথাও।

Advertisement

ভন বলেছেন, “দলের ভিতরে একটা দারুণ সংস্কৃতি তৈরি করেছে বিরাট কোহলী এবং রবি শাস্ত্রী। ফলে নতুন ক্রিকেটাররা সহজেই আত্মবিশ্বাসী হয়ে গিয়ে নিজের সেরাটা দিতে পারছে। ওদের বারবার বলা হচ্ছে, তুমিই নিজের জায়গা পাকা করতে পার, অন্য কেউ সেটা পারবে না।”

Advertisement