Advertisement
১৫ জুন ২০২৪
Stuart Binny

Stuart Binny: অ্যান্ডারসনকে পেটানো ভারতীয় অলরাউন্ডারের ক্রিকেট থেকে অবসর

রজার বিনির ছেলে স্টুয়ার্ট ভারতের হয়ে ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত খেলেছেন। বাবার মতোই লোয়ার-মিডল অর্ডারে মারকুটে ব্যাটিং করতেন, ছোট ছোট সুইং মেশানো মিডিয়াম পেস বোলিং করতেন।

অবসর নিলেন স্টুয়ার্ট বিনি।

অবসর নিলেন স্টুয়ার্ট বিনি। ছবি: টুইটার থেকে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২১ ১০:৩৯
Share: Save:

যে জেমস অ্যান্ডারসনকে সামলাতে হিমসিম খাচ্ছেন বিরাট কোহলী, চেতেশ্বর পুজারা, রোহিত শর্মারা, তাঁকেই ২০১৪ সালে দিশাহীন লেগেছিল তাঁর ব্যাটের সামনে। একদিনের ক্রিকেটে ভারতের সেরা বোলিং এখনও তাঁর দখলে। সেই স্টুয়ার্ট বিনি ৩৭ বছর বয়সে আন্তর্জাতিক এবং প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসর নিলেন।

রজার বিনির ছেলে স্টুয়ার্ট ভারতের হয়ে ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত ছয়টি টেস্ট, ১৪টি একদিনের ম্যাচ ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। বাবার মতোই লোয়ার-মিডল অর্ডারে নেমে তিনি মারকুটে ব্যাটিং করতেন। বল হাতেও বাবার মতোই ছোট ছোট সুইং মেশানো মিডিয়াম পেস বোলিং করতেন।

ছয়টি টেস্টে তাঁর রান ১৯৪, উইকেটে তিনটি। ১৪টি একদিনের ম্যাচে রান করেছেন ২৩০, উইকেটে নিয়েছেন ২০টি। ২০১৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে নটিংহ্যামে অভিষেক টেস্টে অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রডদের পিটিয়ে ১১৪ বলে ৭৮ রান করেছিলেন। একদিনের ক্রিকেটে সেই বছরই বাংলাদেশের বিরুদ্ধে ৪.৪ ওভার বল করে ৪ রান দিয়ে ৬ উইকেট নিয়েছিলেন। একদিনের ক্রিকেটে এটিই এখনও পর্যন্ত ভারতের সেরা বোলিং।

আইপিএল-এ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, রাজস্থান রয়্যালস এবং মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে খেলেছেন। আইপিএল-এ মোট ৯৫টি ম্যাচে ৮৮০ রান করেছেন এবং ২২টি উইকেট নিয়েছেন।

অবসরের সিদ্ধান্ত ঘোষণা করে এক বিবৃতিতে বিনি লিখেছেন, ‘ক্রিকেট আমার রক্তে আছে। যে খেলা আমাকে সব কিছু দিয়েছে, তাকে কিছু ফিরিয়ে দেওয়ার জন্য মুখিয়ে আছি।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Stuart Binny Cricketers retirement Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE