Advertisement
০৭ মে ২০২৪
India vs Pakistan

শনিবার ৭ ঘণ্টায় তিন বার পাকিস্তানকে হারাল ভারত, কোন কোন খেলায়?

শনিবার মোট তিন বার মুখোমুখি হল ভারত-পাকিস্তান। তার মধ্যে এশিয়ান গেমসে দু’বার। এক বার অনূর্ধ্ব-১৯ সাফ প্রতিযোগিতায়। তিন বারই শেষ হাসি হাসল ভারত। কোন কোন খেলায়?

Representative image

—প্রতিনিধিত্বমূলক চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩ ২২:৪৬
Share: Save:

শনিবার তিন বার ভারত-পাকিস্তান মুখোমুখি হল। আর তিন বারই শেষ হাসি হাসল ভারত। তার মধ্যে এশিয়ান গেমসে দু’বার। এক বার অনূর্ধ্ব-১৯ সাফ প্রতিযোগিতায়। বড়দের পাশাপাশি ভারতের ছোটরাও পাকিস্তানকে হারাল। তিনটি জয় এল তিনটি আলাদা খেলায়। এশিয়ান গেমসে স্কোয়াশ ও হকি এবং সাফ প্রতিযোগিতায় ফুটবলে জিতল ভারত।

প্রথমে ছিল স্কোয়াশ। এশিয়ান গেমসে পুরুষদের দলগত বিভাগের ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত-পাকিস্তান। শনিবার ভারতীয় সময় দুপুর ১টায় শুরু হয় সেই খেলা। গ্রুপ পর্বের ম্যাচে ভারতকে হারিয়ে আত্মবিশ্বাস চাঙ্গা ছিল পাকিস্তানের। তাই টান টান খেলার আশা করা হয়েছিল।

প্রথম ম্যাচে পাকিস্তানের ইকবাল নাসিরের কাছে ০-৩ গেমে হেরে যান ভারতের মহেশ মানগাঁওকর। দ্বিতীয় ম্যাচ জিতে ভারতকে সমতায় ফেরান সৌরভ। তিনি ৩-০ গেমে হারান পাকিস্তানের আসিম মোহাম্মদ খানকে। ১-১ অবস্থায় তৃতীয় ম্যাচে মুখোমুখি হন ভারতের অভয় সিংহ এবং পাকিস্তানের নুর জামান। টানটান ম্যাচে অভয় জেতেন ২-১ ব্যবধানে। সোনা জেতার পাশাপাশি গ্রুপ পর্বে হারের বদলা নেয় ভারত।

দ্বিতীয় খেলায় বিকাল ৫টা ১৫ মিনিটে নেপালের দশরথ স্টেডিয়ামে অনূর্ধ্ব-১৯ সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে নামে ভারত-পাকিস্তান। প্রথমার্ধে কোনও গোল না হলেও দ্বিতীয়ার্ধে দাপট দেখায় ভারত। ৬২ মিনিটের মাথায় গোল করেন মাংলেংথাং কিপগেন। ৮৫ মিনিটে নিজের ও দলের দ্বিতীয় গোল করেন কিপগেন। সেখান থেকে ম্যাচে ফেরার আর সুযোগ ছিল না পাকিস্তানের। সংযুক্তি সময়ে ভারতের তিন নম্বর গোল করেন গয়ামসার গোয়ারি। সংযুক্তি সময়ে লাল কার্ড দেখেন পাকিস্তানের আসাদ নাসির। শেষ পর্যন্ত ৩-০ গোলে জেতে ভারত।

তৃতীয় খেলায় এশিয়ান গেমসে হকিতে মুখোমুখি হয়েছিল ভারত-পাকিস্তান। ১০-২ গোলে পাকিস্তানকে হারাল ভারত। এর আগে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের সব থেকে বড় জয় ছিল ৭-১ গোলে। সেই নজির ভেঙে গেল। ভারতের বিরুদ্ধে পাকিস্তানেরও সব থেকে বড় জয় ছিল ৭-১ গোলেই। শনিবার চিনের মাঠে সব কিছুকে ছাপিয়ে গেলেন হরমনপ্রীত সিংহেরা।

বড় প্রতিযোগিতায় পাকিস্তান দু’বার ভারতকে ৭-১ গোলে হারিয়েছিল। ১৯৮০ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে করাচির মাঠে ১৯৮২ সালের এশিয়ান গেমসে দিল্লিতে ৭-১ গোলে পাকিস্তান হারিয়েছিল ভারতকে। ২০১৭ সালে তার বদলা নিয়েছিল ভারত। লন্ডনে ওয়ার্ল্ড লিগ সেমিফাইনালে ৭-১ গোলে পাকিস্তানের বিরুদ্ধে জিতেছিল ভারত। তিনটি ক্ষেত্রেই জয়ের ব্যবধান ছিল ৮ গোলের। শনিবার ভারত জিতল ১০-২ গোলে। অর্থাৎ, ব্যবধান সেই ৮ গোলেরই থাকল। কিন্তু এই প্রথম পাকিস্তানের বিরুদ্ধে দু’অঙ্কের গোল সংখ্যায় পৌঁছল ভারত।

পাকিস্তানের বিরুদ্ধে ভারতের হয়ে চারটি গোল দেন অধিনায়ক হরমনপ্রীত। দু’টি গোল বরুণ কুমারের। একটি কর গোল করেন ললিত উপাধ্যায়, সমশের সিংহ, সুমিত ও মনদীপ সিংহ। পাকিস্তানের হয়ে দু’টি গোল করেন রানা আবদুল আশরফ ও সুফিয়ান মহম্মদ খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE