Advertisement
০৪ মে ২০২৪
Asian Games 2023

আট জনের প্রতিযোগিতায় ন’জনকে খেলিয়ে এশিয়ান গেমসে রুপো জয় ভারতের, কী ভাবে?

রোয়িংয়ে ‘মেন্স এইট’ বিভাগে রুপো জিতেছে ভারত। এই প্রতিযোগিতায় আট জন প্রতিযোগী অংশ নেন। কিন্তু সোমবার রোয়িংয়ে ভারতের নৌকায় দেখা গিয়েছে ন’জন প্রতিযোগীকে।

asian games

রুপো জেতার পরে ভারতের রোয়িং দল। আট জনের জায়গায় ন’জন রয়েছেন সেখানে। ছবি: টুইটার

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৩৩
Share: Save:

এশিয়ান গেমসে রোয়িংয়ে ‘মেন্স এইট’ বিভাগে রুপো জিতেছে ভারত। এই প্রতিযোগিতায় আট জন প্রতিযোগী অংশ নেন। কিন্তু সোমবার রোয়িংয়ে ভারতের নৌকায় দেখা গিয়েছে ন’জন প্রতিযোগীকে। ভারত রুপো জেতার পরেও ন’জনকে একসঙ্গে উল্লাস করতে দেখা গিয়েছে। আট জনের প্রতিযোগিতায় কী ভাবে ন’জনকে খেলাল ভারত?

ভারত নিয়মের মধ্যে থেকেই এই কাজ করেছে। মেন্স এইট প্রতিযোগিতায় যে আট জন দাঁড় চালান তাঁদের মুখ থাকে ফিনিশ লাইনের উল্টো দিকে। অর্থাৎ, ফিনিশ লাইন থেকে কতটা দূরে তাঁরা রয়েছেন তা আন্দাজ করে নিতে হয়। সেই কারণেই অনেক দল নৌকায় এক জন অতিরিক্ত প্রতিযোগী রাখেন। তাঁকে বলা হয় ‘কক্স’। তাঁর কাজ নৌকাকে ঠিক ভাবে চালনা করা। অর্থাৎ, বাকি আট জনকে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া। নৌকা ঠিক দিকে বা ঠিক গতিতে যাচ্ছে কি না সেটা দেখেন তিনি। কিন্তু দাঁড় চালাতে পারেন না।

ভারতীয় দলে সেই কাজটি করছিলেন ধনঞ্জয় উত্তম পাণ্ডে। দলের সব থেকে বয়স্ক (৩২ বছর) সদস্য তিনি। দলের আট প্রতিযোগীর থেকে দৈহিক উচ্চতাও কম তাঁর। নীরজ (৬ ফুট ২ ই়ঞ্চি), নরেশ কালওয়ানিয়া (৬ ফুট ১ ই়ঞ্চি), নীতীশ কুমার (৬ ফুট ১ ই়ঞ্চি), চিরঞ্জিৎ সিংহ (৬ ফুট), জসবিন্দর সিংহ (৬ ফুট ২ ই়ঞ্চি), ভীম সিংহ (৫ ফুট ১১ ই়ঞ্চি), পুনিত কুমার (৬ ফুট ২ ই়ঞ্চি) ও আশিসের (৫ ফুট ১১ ই়ঞ্চি) তুলনায় ধনঞ্জয়ের দৈহিক উচ্চতা কম (৫ ফুট ৭ ই়ঞ্চি)। ধনঞ্জয় থাকায় তাঁদের কাজ অনেক সহজ হয়েছে বলে স্বীকার করে নিয়েছেন বাকিরা।

প্রতিযোগিতা শেষে ধনঞ্জয় বলেন, ‘‘আমার কাজে দলের আট জনকে এক সুতোয় বেঁধে রাখা। সেই কাজটা করার চেষ্টা করেছি। প্রতিযোগিতা চলার সময় আমি ওদের চোখের কাজ করি। দল হিসাবে রুপো জিতেছি আমরা।’’

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

তা হলে কেন অনেক দল অতিরিক্ত প্রতিযোগী ছাড়াই নামে? একমাত্র কারণ, ওজন। এক জন অতিরিক্ত প্রতিযোগী থাকা মানে আট জনের বদলে ন’জনের ওজন নিয়ে নৌকা চালানো। ওজন কমানোর জন্য অনেক দল অতিরিক্ত প্রতিযোগী ছাড়া নামে। কিন্তু ধনঞ্জয়কে নিয়েই রুপো জিতেছে ভারত। রোয়িংয়ে ভারতকে ভরসা দিচ্ছেন ধনঞ্জয়েরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asian Games 2023 Rowing Silver Medal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE