Advertisement
০২ মে ২০২৪
Para Asian Games 2023

আবার সেঞ্চুরি, রেকর্ড ভারতের! রোহিতদের ছাড়াই চিনের মাটিতে উড়ছে জাতীয় পতাকা

চিনের মাটিতে পর পর দু’টি সেঞ্চুরি ভারতের খেলোয়াড়দের। দ্বিতীয় ১০০-ও এল ক্রিকেট ছাড়াই।এশিয়ান গেমসের সাফল্যকে ছাপিয়ে গিয়েছে প্যারা এশিয়ান গেমস।

picture of Indian contigent

প্যারা এশিয়ান গেমসে ভারতের খেলোয়াড়েরা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ১৩:৫৮
Share: Save:

এশিয়ান গেমসে ১০০ পদকের স্বপ্নপূরণ হয়েছিল ভারতের। ২৮টি সোনা-সহ রেকর্ড সংখ্যক ১০৭টি পদক নিয়ে এসেছিলেন নীরজ চোপড়ারা। দু’টি সোনা এসেছিল ক্রিকেটে। সেই চিনের মাটিতেই আবার নজির গড়লেন ভারতের খেলোয়াড়েরা। এ বারের সাফল্য ছাপিয়ে গেল নীরজদেরকেও। প্যারা এশিয়ান গেমসে ২৯টি সোনা-সহ ১১১টি পদক জিতেছেন ভারতীয়রা। এই সাফল্য এসেছে ক্রিকেট ছাড়াই।

প্যারা এশিয়ান গেমসে এটাই ভারতের এখনও পর্যন্ত সেরা সাফল্য। ২০১৮ সালের জাকার্তা গেমসে ১৫টি সোনা-সহ ৭২টি পদক জিতেছিল ভারত। সেটাই ছিল এত দিন পর্যন্ত ভারতের প্রতিবন্ধী ক্রীড়াবিদদের সেরা সাফল্য। সাধারণ খেলোয়াড়দের থেকে একটি সোনা এবং মোট চারটি বেশি পদক জিতেছেন তাঁরা। পদক তালিকায় পঞ্চম স্থানে শেষ করেছে ভারতীয় দল। মূল এশিয়ান গেমসে ভারতের ৬৫৫ জন ক্রীড়াবিদ অংশগ্রহণ করেছিলেন। প্যারা এশিয়ান গেমসে গিয়েছিলেন ৩০৯ জন ক্রীড়াবিদ। খেলোয়াড় এবং পদকের অনুপাতেও অনেক এগিয়ে রয়েছেন দেশের প্রতিবন্ধী খেলোয়াড়েরা। তাঁরা ২৯টি সোনা, ৩১টি রুপো এবং ৫১টি ব্রোঞ্জ পদক জিতেছেন। পদক তালিকায় পঞ্চম এবং মোট পদকের নিরিখে চতুর্থ হয়েছে ভারত। ২০১০ সালে প্রথম প্যারা এশিয়ান গেমসে ভারত একটি সোনা-সহ ১৪টি পদক জিতেছিল। পদক তালিকায় স্থান ছিল ১৫। চতুর্থ গেমসেই প্রথম পাঁচে জায়গা করে নিলেন দেশের প্রতিবন্ধী ক্রীড়াবিদেরা। অথচ এশিয়ান গেমসের সময় ১০০ পদক জয়ের আশা নিয়ে যে ভাবে প্রচার করা হয়েছিল, প্যারা এশিয়ান গেমসের ক্ষেত্রে তা করা হয়নি। তবু চিনের মাটিতে ২৯ বার জাতীয় সঙ্গীত বাজিয়ে নিজেদের যোগ্যতা এবং দক্ষতা প্রমাণ করে দিয়েছেন প্রতিবন্ধী ক্রীড়াবিদেরা।

প্রথম স্থানে শেষ করেছে আয়োজন চিন। তারা ২১৪টি সোনা, ১৬৭ রুপো এবং ১৪০টি ব্রোঞ্জ জিতেছে তারা। মোট ৫২১ পদক জিতেছে চিন। দ্বিতীয় ইরান ৪৪টি সোনা, ৪৬টি রুপো এবং ৪১টি ব্রোঞ্জ জিতেছে। মোট পদক ১৩১ট। তৃতীয় জাপান ৪২টি সোনা, ৪৯টি রুপো এবং ৫৯টি ব্রোঞ্জ জিতেছে। মোট ১৫০ট পদক জাপানের। চতুর্থ দক্ষিণ কোরিয়া। তারা ৩০টি সোনা, ৩৩টি রুপো এবং ৪০টি ব্রোঞ্জ জিতেছে। তাদের মোট পদক সংখ্যা ১০৩। এই চার দেশের পরেই ভারতের স্থান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

indian team record
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE