Advertisement
২৭ নভেম্বর ২০২২
winter olympics

Winter Olympics 2022: গালোয়ান সেনার হাতে অলিম্পিক্স মশাল চিনের! উদ্বোধনী ও সমাপ্তি অনুষ্ঠান বয়কট ভারতের

৯২টি দেশের ২৮৩৩ জন খেলোয়াড় শীতকালীন অলিম্পিক্সে অংশ নেবেন। তাঁদের মধ্যে যাঁরা করোনা আক্রান্ত, তাঁদের হোটেলে নিভৃতবাসে রাখা হয়েছে।

অনুষ্ঠান বয়কট করছে ভারত।

অনুষ্ঠান বয়কট করছে ভারত। ছবি: টুইটার থেকে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২২ ১৮:১৪
Share: Save:

শীতকালীন অলিম্পিক্সে উদ্বোধনী অনুষ্ঠান এবং সমাপ্তি অনুষ্ঠান বয়কট করছে ভারত। বৃহস্পতিবার ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে এই অলিম্পিক্সে মশাল হাতে চিনের এমন এক সেনা রয়েছেন, যিনি গালোয়ানে ভারতের সঙ্গে সংঘর্ষে আহত হয়েছিলেন। সরকারি সম্প্রচারকারী সংস্থা দূরদর্শন জানিয়ে দিয়েছে, তারা উদ্বোধনী অনুষ্ঠান সম্প্রচার করবে না।

কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলন করে বলেন, ‘‘চিন যে ভাবে অলিম্পিক্সে রাজনীতির রঙ চাপাল, তা নিন্দনীয়। বেজিং অলিম্পিক্সের উদ্বোধনী ও সমাপ্তি অনুষ্ঠানে ভারতীয় দল অংশগ্রহণ করবে না।’’

Advertisement

চিনের ‘গ্লোবাল টাইমস’ পত্রিকার খবর অনুযায়ী, ২০২০-র ১৫ জুন গালোয়ান উপত্যকায় ভারত এবং চিনের মধ্যে সংঘর্ষে মাথায় গুরুতর চোট পাওয়া এক চিনা সৈন্যকে বুধবার শীতকালীন অলিম্পিক্সের মশাল বহন করতে দেখা গিয়েছে। যা তিনি হাতে তুলে নেন চিনের চার বারের স্পিড স্কেটিং চ্যাম্পিয়ন ওয়াং মেংয়ের হাত থেকে। এই ঘটনার প্রতিবাদেই অনুষ্ঠান বয়কট করছে ভারত।

এ বারের শীতকালীন অলিম্পিক্সে ভারতের একজনই খেলোয়াড় আরিফ খান রয়েছেন। তাঁর সঙ্গে পাঁচ জনের দল গিয়েছে। তাঁদের মধ্যে আরিফের ম্যানেজার মহম্মদ আব্বাস ওয়ানি আবার করোনা আক্রান্ত হয়েছিলেন। এর ফলে ভারত উদ্বোধনী অনুষ্ঠানে থাকতে পারবে কি না তাই নিয়েও সন্দেহ দেখা গিয়েছিল। পরে যদিও তাঁর করোনা পরীক্ষার ফল নেগেটিভ আসে।

রাত পেরলেই শুরু শীতকালীন অলিম্পিক্স। কিন্তু বেজিংয়ে সেই প্রতিযোগিতা শুরু হওয়ার আগে আয়োজকদের চিন্তায় ফেলছে করোনাভাইরাস। ইতিমধ্যেই ১১ জন খেলোয়াড় এবং সাপোর্ট স্টাফ করোনা আক্রান্ত বলে জানা গিয়েছে।

Advertisement

৯২টি দেশের ২৮৩৩ জন খেলোয়াড় শীতকালীন অলিম্পিক্সে অংশ নেবেন। তাঁদের মধ্যে যাঁরা করোনা আক্রান্ত, তাঁদের হোটেলে নিভৃতবাসে রাখা হয়েছে। মিডিয়া বা অন্য যাঁরা অলিম্পিক্সের সঙ্গে যুক্ত, তাঁদের তুলনায় খেলোয়াড় এবং আধিকারিকরাই বেশি করোনা আক্রান্ত হচ্ছেন বলে দেখা যাচ্ছে।

৪ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে শীতকালীন অলিম্পিক্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.