Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Team India

India vs Australia: সর্বকালের সেরা টেস্ট সিরিজ কোনটা? জনগণের ভোটে বলে দিল আইসিসি

ভারত বনাম নিউজিল্যান্ডের লড়াইয়ের আগে এমন বেশ কিছু পদক্ষেপ নিয়েছে আইসিসি।

—ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২১ ২০:০৩
Share: Save:

কোন টেস্ট সিরিজ সেরা? বেছে নিল আইসিসি। অ্যাশেজ বা ভারত-ইংল্যান্ড সিরিজ নয়, আইসিসি-র মতে সেরা টেস্ট সিরিজ হচ্ছে এই বছরের বর্ডার-গাওস্কর ট্রফি। ভারত বনাম অস্ট্রেলিয়ার গত সিরিজকেই ‘আল্টিমেট’ বলে বেছে নিল আইসিসি।

একটি টুইট করে আইসিসি লেখে, ‘৩৬ অল আউট। রহাণের শতরান। সিডনিতে স্টিভ স্মিথের লড়াই এবং ভারতের মাটি কামড়ে পড়ে থাকা। গাব্বা ঝড়। ২০২০-২১ সালের এই সিরিজই সবার সেরা।’ আইসিসি জানিয়েছে ১৬টা সিরিজের মধ্যে থেকে বর্ডার-গাওস্কর ট্রফিকে সেরা বলে বেছে নেওয়া হয়েছে। সেই সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিয়েছিল ভারত। প্রথম ম্যাচের পর বিরাট কোহলীকে না পেলেও ভারতের লড়াই এবং জয় আজও স্মরণীয় ভারতের ক্রিকেটপ্রেমীদের কাছে।

কোন কোন সিরিজকে হারিয়ে এ বারের বর্ডার-গাওস্কর ট্রফি জিতে নিল সেরা সিরিজের তকমা? লড়াইয়ে ছিল ভারত-অস্ট্রেলিয়ার ২০০১ সালের সিরিজ, ইংল্যান্ড বনাম শ্রীলঙ্কা (২০১৪), অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা (২০০৮-১৯), অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড (১৯৩২), ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া (১৮৮২), অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড (১৯৩৬-৩৭), ওয়েস্ট ইন্ডিজ বনাম অস্ট্রেলিয়া (১৯৯৯), অস্ট্রেলিয়া বনাম ওয়েস্ট ইন্ডিজ (১৯৬১), ভারত বনাম পাকিস্তান (১৯৯৯), ওয়েস্ট ইন্ডিজ বনাম পাকিস্তান (১৯৮৮), অস্ট্রেলিয়া বনাম নিউজিল্যান্ড (১৯৮৫-৮৬), ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া (২০০৫), ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজ (১৯৮৪), ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া (১৯৮১) এবং ওয়েস্ট ইন্ডিজ বনাম অস্ট্রেলিয়া (১৯৯৫)।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ১৮ জুন। ভারত বনাম নিউজিল্যান্ডের সেই লড়াইয়ের আগে এমন বেশ কিছু পদক্ষেপ নিয়েছে আইসিসি। সেরা টেস্ট সিরিজ বেছে নেওয়া ছাড়াও ফাইনালের দিন ১০ জন কিংবদন্তিকে আইসিসি-র ‘হল অব ফেমে’ জায়গা দেওয়া হবে বলে জানিয়েছে তারা। ৫ যুগের ১০ ক্রিকেটার জায়গা পাবেন হল অব ফেমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Australia ICC Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE