×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ মে ২০২১ ই-পেপার

কী ভাবে ‘চাকিং’ করা থেকে ছাত্রকে বাঁচিয়েছিলেন তিনি, জানালেন মহম্মদ সিরাজের গুরু

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৩ মার্চ ২০২১ ১৯:১৭
মহম্মদ সিরাজ।

মহম্মদ সিরাজ।
ফাইল ছবি

তাঁর উঠে আসার কাহিনি রীতিমতো অনুপ্রেরণামূলক। দরিদ্র ঘর থেকে উঠে যে ভাবে ভারতীয় দলে জায়গা পেয়েছেন মহম্মদ সিরাজ, তা দিয়ে অনায়াসে কোনও গল্প লেখা হয়ে যাবে। অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড সিরিজে সেই সিরাজের খেলা দেখে মুগ্ধ বিশেষজ্ঞ থেকে ক্রিকেটপ্রেমীরা। তাঁর কোচ এ বার জানালেন, কী ভাবে তাঁর নির্দেশে খারাপ অভ্যেস গড়ে তোলা থেকে বিরত থেকেছেন সিরাজ।

রোজগারের দায়ে শুরুর দিকে পুরনো হায়দরাবাদ শহরে প্রায়শই টেনিস বলের প্রতিযোগিতা খেলতেন সিরাজ। কিন্তু একসময় তা বন্ধ করে দিতে হয়। কোচ পি জ্যোতি প্রসাদ বলেছেন, “সিরাজস্থানীয় ক্রিকেটের প্রচুর ম্যাচ খেলত। তার সবক’টি ঘিরেই জুয়া খেলা চলত। যখন রাজ্য যুব দলে (অনূর্ধ্ব-২৩) সুযোগ পায়, তখন ওকে টেনিস বলে খেলা বন্ধ করতে বলি। কারণ, অনেক বোলারকে দেখেছিলাম বলের গতি বাড়ানোর জন্য ‘চাকিং’ (ছুড়ে বল করা) করতে। আমি চাইনি সিরাজের সেই বদ অভ্যাস গড়ে উঠুক।”

প্রসাদের সংযোজন, “তখন আমি হায়দরাবাদ নির্বাচক কমিটির চেয়ারম্যান। প্রচুর স্থানীয় ম্যাচ দেখতাম। একদিন চারমিনার সিসি-র হয়ে রেলওয়েজের বিরুদ্ধে একটা ম্যাচে সিরাজ অনেক উইকেট পেয়েছিল। ওর বলের গতি দেখে অবাক হয়ে গিয়েছিলাম। হায়দরাবাদ থেকে বহুদিন এত দ্রুতগতির বোলার উঠে আসেনি। তখনই বুঝেছিলাম এই ছেলের প্রতিভা রয়েছে।”

Advertisement
Advertisement