Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

‘সবুজ পিচ বানিয়ে যখন ১৫০ কিলোমিটার বেগে বল আসে, তার বেলা?’

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৪ ফেব্রুয়ারি ২০২১ ২০:৪১
৫ উইকেট নিলেন অশ্বিন।

৫ উইকেট নিলেন অশ্বিন।
ছবি: টুইটার থেকে

বিদেশের মাঠে সবুজ পিচে যখন ১৫০ কিমি বেগে পেসারদের বল ধেয়ে আসে ব্যাটসম্যানদের দিকে, সেটা সামলানো অনেক বেশি কঠিন চিপকের ঘূর্ণি পিচে স্পিন খেলার চেয়ে, এমনই মত রবিচন্দ্রন অশ্বিনের। জো রুটদের পক্ষ থেকে এখনও কোনও অভিযোগ জানানো হয়নি পিচ সম্পর্কে। অশ্বিনের মতে স্পিন এবং পেস, বোলিংয়ের ২ বিভাগকেই সমান মাপকাঠিতে মাপা উচিত।

দ্বিতীয় দিনের খেলার শেষে সাংবাদিক বৈঠকে অশ্বিন বলেন, “স্পিন যখন আসে, তখন কেউ কল্পনা করতে পারে না। পরিস্থিতি নিজেদের অনুকূলে হতে হবে। ড্রাইভ, কাট এই সব মারার সুযোগ পেতে হবে। পেসারদের উইকেটেও কিন্তু সকাল থেকে এই ধরনের শট খেলা যায় এমন নয়। ঘূর্ণি উইকেটে খেলার ক্ষেত্রে তেমনই কঠিন পরিস্থিতি তৈরি হয়। আমার মনে হয় স্পিন এবং পেসের জন্য মাপকাঠি সমান হওয়া উচিত।”

মার্ক ওয়া, মাইকেল ভনদের ক্ষোভের মুখে পড়ে চিপকের পিচ। ইংল্যান্ড দলের ব্যাটিং কোচ সাংবাদিক বৈঠকে বলেন, “খুব কঠিন পরিস্থিতি তৈরি হয়ে ছিল দ্বিতীয় দিন খেলার সময়। ঘরের মাঠে ওদের স্পিন আক্রমণ দুর্দান্ত। টস জয় খুব গুরুত্বপূর্ণ ভূমিকা নিল।” ইংল্যান্ড দলের তরফে পিচ নিয়ে কোনও অভিযোগ এখনও অবধি জানানো হয়নি।

Advertisement

অশ্বিন বলেন, “সবুজ পিচে যখন ১৫০ কিলোমিটার বেগে বল আসে এবং নড়াচড়া করে সেই বল, তখন আরও কঠিন পরিস্থিতির মুখে পড়তে হয়। এখানে তো ৮৫-৯০ কিলোমিটার বেগে বল স্পিন করছে। পেসের বিরুদ্ধে ব্যাট করা অনেক বেশি কঠিন। স্পিনের বিরুদ্ধে বোলারকে বুঝতে সময় নিতে হবে, ক্রিজে থাকতে হবে, তা হলেই রান আসবে। এটা আরেক ধরনের শিল্প।”

আরও পড়ুন

Advertisement