Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Virat Kohli

পন্টিংকে টপকে কোন নতুন নজির গড়ার অপেক্ষায় বিরাট কোহালি?

পন্টিং অধিনায়ক হিসেবে ৪১টি শতরান করে অনেক আগেই ক্রিকেটকে বিদায় জানিয়েছেন।

ফের একটা নজির গড়ার অপেক্ষায় রয়েছেন ভারত অধিনায়ক।

ফের একটা নজির গড়ার অপেক্ষায় রয়েছেন ভারত অধিনায়ক। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা 
কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২১ ১৪:৪৩
Share: Save:

ইংল্যান্ডের বিরুদ্ধে চতুর্থ টেস্টে শতরান করতে পারলেই অধিনায়ক হিসেবে সর্বাধিক শতরান গড়ার নজির গড়ে ফেলবেন বিরাট কোহালি। অধিনায়ক হিসেবে একের পর এক নজির গড়েছেন। তবে সর্বাধিক শতরানের বিচারে এখনও রিকি পন্টিংকে টপকে যাওয়া হয়নি। যদিও এ বার অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ককে ছাপিয়ে যাওয়ার সুযোগ রয়েছে ‘কিং কোহালি’-র সামনে।

পন্টিং অধিনায়ক হিসেবে ৪১টি শতরান করে অনেক আগেই ক্রিকেটকে বিদায় জানিয়েছেন। বিরাট এখনও ৪১টি শতরানে থমকে আছেন। পন্টিং সব ফরম্যাট মিলিয়ে দেশের হয়ে ৩২৪টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন। রান করেছেন ১৫৪৪০। সেই তুলনায় বিরাট মাত্র ১৮৮ ম্যাচে ইতিমধ্যেই ৪১টি শতরান করে ফেলেছেন। অধিনায়ক হিসেবে সব ফরম্যাট মিলিয়ে তাঁর রান ১১৮১১।

২০১৯ সালে বাংলাদেশের বিরুদ্ধে ইডেন গার্ডেন্সে গোলাপি বলের টেস্টে ১৩৬ রান করেছিলেন বিরাট। কিন্তু এরপর থেকে কোনও ফরম্যাটে তাঁর ব্যাট থেকে আর তিন অঙ্কের রান আসেনি। যদিও এই মুহূর্তে ব্যাটসম্যান হিসেবে টেস্টে ২৭ ও একদিনের ক্রিকেটে ৪৩টি শতরান করে ফেলেছেন এই ডানহাতি।

ইতিমধ্যেই প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনিকে পিছিয়ে দিয়েছেন কোহালি। দেশের মাটিতে ২২টি টেস্ট জিতে দেশের মাটিতে সর্বাধিক টেস্ট জয়ের রেকর্ড নিজের দখলে করে ফেলেছেন। এ বার শেষ টেস্টে ইংরেজদের হারানোর পাশাপাশি প্রাক্তন অজি অধিনায়ককে টপকে যাওয়ার পালা। সেটা এ বার হয়ে গেলে ভাল। না হলে আসন্ন একদিনের ও টি-টিয়েণ্টি সিরিজের জন্য অপেক্ষা করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE