×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জুন ২০২১ ই-পেপার

মেসি, রোনাল্ডোকে ছুঁলেন কোহালি ইনস্টাগ্রামে ১০ কোটি ভক্ত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০২ মার্চ ২০২১ ১৩:৩১
ইনস্টাগ্রামে ১০ কোটি ভক্ত । 'বিরাট' কীর্তি গড়লেন কোহালি।

ইনস্টাগ্রামে ১০ কোটি ভক্ত । 'বিরাট' কীর্তি গড়লেন কোহালি।
গ্রাফিক্স - নিরুপম পাল।

ফের অনন্য নজির গড়লেন বিরাট কোহালি। প্রথম আন্তর্জাতিক ক্রিকেটার হিসেবে ইনস্টাগ্রামে ১০ কোটি ভক্ত হল তাঁর। একই সঙ্গে এই ‘বিরাট’ কীর্তি গড়ে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, লিয়োনেল মেসি, নেমার দ্যা সিলভা, হলিউডের অভিনেতা ও কুস্তিগীর দ্যা রক, আমেরিকার পপ গায়িকা বিয়ন্সে নোয়েলস ও সেই দেশের আর এক অভিনেত্রী-গায়িকা আরিয়ানা গ্রান্ডের তালিকায় নাম লেখালেন ভারত অধিনায়ক। ভারত অধিনায়কের এমন কীর্তির জন্য আইসিসিও গর্বিত। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা টুইট করে সেটা জানিয়েছে।

শুধু তাই নয়, ‘কিং কোহালি’ হলেন দুনিয়ার চতুর্থ ক্রীড়াবিদ, যাঁর ইনস্টাগ্রামে ভক্তের সংখ্যা ১০ কোটি হল। এই তালিকার শীর্ষে রয়েছেন পর্তুগীজ তারকা ‘সি আর সেভেন’। ইন্সটাগ্রামে তাঁর ভক্তের সংখ্যা ২৬৬ মিলিয়ন। আর্জেন্টিনা ও বার্সেলোনা তারকা ‘এল এম টেন’ রয়েছেন দ্বিতীয় স্থানে। তাঁর ভক্তের সংখ্যা ১৮৭ মিলিয়ন। তালিকার তিন নম্বরে আছেন ব্রাজিলীয় তারকা নেমার। তাঁর ভক্ত ১৪৭ মিলিয়ন মানুষ।

বিশ্বের ক্রীড়াবিদদের থেকে কোহালি অনেকটা পিছিয়ে থাকলেও এশিয়ার মধ্যে তিনিই সেরা। ভারত অধিনায়ক এশিয়ার প্রথম ক্রীড়াবিদ, যাঁর ইনস্টাগ্রামে ভক্তের সংখ্যা আগেই ৭৫ মিলিয়ন ছাড়িয়ে গিয়েছিল। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি। যদিও ‘ক্যাপ্টেন কুল’এর ভক্ত ৩০.৪ মিলিয়ন। সংখ্যায় বিচার করলে কোহালির ফলোয়ার সংখ্যার থেকে তিন গুণ কম।

Advertisement

তবে শুধু ইনস্টাগ্রামে নয়, ফেসবুক এবং টুইটারেও একই রকম জনপ্রিয় ক্রিকেটবিশ্বের সেরা ব্যাটসম্যান। টুইটারে তাঁর ভক্ত ৪০.৮ মিলিয়ন। সেখানে ফেসবুকে তাঁর ভক্ত সংখ্যা ৩৬ মিলিয়ন মানুষ। ১৩ বছর আগে ২০০৮ সালে আজকের দিনে বিরাটের নেতৃত্বে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছিল ভারত। এমন বিশেষ দিনে আরও এক নজির গড়লেন কোহালি।


Advertisement