Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Swapna Barman

এশিয়াড পদক হাতছাড়া, ‘রূপান্তরিত’ দেশজ সতীর্থ নন্দিনীর বিরুদ্ধে অভিযোগ বাংলার স্বপ্না বর্মণের

জাকার্তায় সোনা জিতলেও চিনের হ্যাংঝৌতে হেপ্টাথলনে খালি হাতে ফিরতে হয়েছে স্বপ্না বর্মণকে। পদক হাতছাড়া হতেই ব্রোঞ্জজয়ী সতীর্থের বিরুদ্ধে নিয়মভঙ্গের অভিযোগ করেছেন তিনি।

Swapna Barman

স্বপ্না বর্মণ (বাঁ দিকে) ও নন্দিনী আগাসারা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ১০:৪৩
Share: Save:

এশিয়ান গেমসে মাত্র ৪ পয়েন্টের জন্য পদক হাতছাড়া হয়েছে স্বপ্না বর্মণের। জাকার্তায় সোনা জিতলেও চিনের হ্যাংঝৌতে হেপ্টাথলনে খালি হাতে ফিরতে হয়েছে বাংলার অ্যাথলিটকে। পদক হাতছাড়া হতেই অভিযোগ করেছেন স্বপ্না। ব্রোঞ্জজয়ী সতীর্থের বিরুদ্ধেই নিয়মভঙ্গের অভিযোগ করেছেন তিনি।

এশিয়ান গেমসে হেপ্টাথলনে ব্রোঞ্জ জিতেছেন ভারতেরই নন্দিনী আগাসারা। তাঁর বিরুদ্ধেই অভিযোগ স্বপ্নার। সমাজমাধ্যমে তিনি লিখেছেন, ‘‘আমি এক জন রূপান্তরিত মহিলার কাছে এশিয়ান গেমসে ব্রোঞ্জ পদক হেরেছি। অ্যাথলেটিক্সের নিয়ম ভাঙা হয়েছে। তাই আমি আমার পদক চাই। দয়া করে আমাকে সবাই সমর্থন করুন।’’

স্বপ্না অভিযোগ করলেও নন্দিনী সত্যিই রূপান্তরিত কি না সে বিষয়ে সরকারি ভাবে কিছু জানা যায়নি। এর আগে কেউ তাঁর বিরুদ্ধে কোনও অভিযোগও করেনি। এমনকি, তাঁর লিঙ্গপরিচয় নিয়ে সংবাদমাধ্যমে কোনও লেখালিখি হয়নি। স্বপ্নার অভিযোগের পরে এই প্রতিবেদন লেখা পর্যন্ত নন্দিনী বা ভারতীয় অ্যাথলেটিক্স সংস্থা কোনও মন্তব্য করেনি।

স্বপ্নার এই অভিযোগের পরে দু’রকমের প্রতিক্রিয়া পাওয়া গিয়েছে ভারতীয় সমর্থকদের মধ্যে। কেউ কেউ স্বপ্নার পাশে থাকার কথা বলছেন। অনেকে আবার তাঁর কাছে প্রমাণ দাবি করেছেন। তাঁদের দাবি, কোনও প্রমাণ ছাড়া এক জনের বিরুদ্ধে এত বড় অভিযোগ করা যায় না। কেউ কেউ আবার বলেছেন, এক জন ভারতীয় হয়ে ভারতীয়ের বিরুদ্ধে অভিযোগ করে ঠিক করেননি স্বপ্না। পদক তো দেশেই এসেছে। এই অভিযোগ ভারতীয় অ্যাথলিটদের ব্যক্তিগত সম্পর্ক বাইরে নিয়ে আসছে।

হেপ্টাথলনের ফাইনালে একটা সময় পর্যন্ত নন্দিনীর আগে ছিলেন স্বপ্না। ষষ্ঠ রাউন্ডের পরে চতুর্থ স্থানে ছিলেন তিনি। নন্দিনী অনেকটা পিছিয়ে ছিলেন। কিন্তু শেষ ইভেন্টে এক নম্বরে শেষ করেন নন্দিনী। ফলে স্বপ্নাকে টপকে যান। শেষ পর্যন্ত ৫৭১২ পয়েন্ট নিয়ে ব্রোঞ্জ জেতেন নন্দিনী। ৫৭০৮ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে শেষ করেন স্বপ্না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Swapna Barman Asian Games 2023 Athletics
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE